২৯ সেপ্টেম্বর ২০২৪, রবিবার



ভূমধ্যসাগরীয় অঞ্চলে দাবানলের ৪০ জনের মৃত্যু

ঢাকা বিজনেস ডেস্ক || ২৬ জুলাই, ২০২৩, ০৩:৩৭ পিএম
ভূমধ্যসাগরীয় অঞ্চলে দাবানলের ৪০ জনের মৃত্যু


তীব্র দাবানলে ভূমধ্যসাগরীয় অঞ্চল আলজেরিয়া, ইতালি ও গ্রীসে ৪০ জনেরও বেশি মানুষ মারা গেছেন। বুধবার (২৬ জুলাই) গ্রীসের নাগরিক সুরক্ষা মন্ত্রণালয় দেশটির ১৩ টি অঞ্চলের মধ্যে ৬টিতে আগুনের ‘চরম বিপদ’ সম্পর্কে সতর্ক করেছে।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

কর্ফু ও ইভিয়া দ্বীপেও আগুন জ্বলছে। এতে গ্রাম ও রিসোর্টগুলো হুমকির মুখে পেড়েছে। 

গ্রিস রোডস দ্বীপের সকল ফ্লাইটের বন্ধের প্রস্তুতি নিচ্ছে। বর্তমান দেশটিতে দীর্ঘ দাবাদাহে কোনো প্রশান্তি নেই। দেশটির কিছু অংশের তাপমাত্রা ৪৪ সেলসিয়াসের (১১১এফ) উপরে বাড়বে বলে আশা করা হচ্ছে।

আগুনের কারণে সিসিলি ও পুগলিয়া দ্বীপ থেকে হাজার হাজার মানুষ পালিয়ে যেতে বাধ্য হয়েছেন।  অগ্নিনির্বাপক কর্মীরা আগুন নেভাতে কাজ করে যাচ্ছেন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি মানুষ মারা গেছে আলজেরিয়ায়। আলজিয়ার্সের পূর্বে উপকূলীয় প্রদেশ বেজাইয়াতে একটি সরিয়ে নেওয়ার সময় ৩৪ জন নিহত হন। এদের মধ্যে ১০ জন সেনা সদস্য রয়েছেন। বেজাইয়া সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ এলাকা। স্থানীয় গণমাধ্যম বলছে এতে ২৩ জন মারা গেছেন।

আলজেরিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, রোববার থেকে শতকরা ৮০ ভাগ দাবানল নিভিয়ে ফেলা হয়েছে। তবে আগুন নেভানোর প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এতে প্রায় ৮ হাজার কর্মী, কয়েকশ ফায়ার ট্রাক ও কিছু বিমান কাজ করছে।

এদিকে প্রতিবেশী দেশ তিউনিসিয়াতেও আগুন ছড়িয়ে পড়েছে। দেশটির মেলৌলা উপকূলীয় গ্রাম থেকে ৩০০ মানুষকে সরিয়ে নিতে হয়েছে।

ঢাকা বিজনেস/এমএ/



আরো পড়ুন