২৯ জুন ২০২৪, শনিবার



‘দেশে ১৬ লাখ মেট্রিক টনের বেশি খাদ্য মজুত আছে’

স্টাফ রিপোর্টার || ০৮ জুন, ২০২৩, ০৮:০৬ এএম
‘দেশে ১৬ লাখ মেট্রিক টনের বেশি খাদ্য মজুত আছে’


প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‌‘দেশে বর্তমানে (২৪ মে ২০২৩) ১৬ দশমিক ২৭ লাখ মেট্রিক টন খাদ্যশস্য মজুত রয়েছে। খাদ্য মজুত আরও বাড়াতে বর্তমান বোরো সংগ্রহ মৌসুমে ৪ লাখ মেট্রিক টন ধান ও ১২ দশমিক ৫০ মেট্রিক টন চালসহ চাল আকারে সর্বমোট ১৫ দশমিক ১০ লাখ মেট্রিক টন সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।’ 

বুধবার (৭ জুন) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকার দলীয় এমপি কাজিম উদ্দিন আহম্মেদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। 

প্রধানমন্ত্রীর তথ্য অনুযায়ী মজুত খাদ্যশস্যের মধ্যে চাল ১২ লাখ ২৫ হাজার মেট্রিক টন, গম ৩ লাখ ৯৬ হাজার মেট্রিক টন এবং ধান ৯ হাজার মেট্রিক টন।

প্রধানমন্ত্রী বলেন, ‘২০২২-২৩ অর্থ বছরে অভ্যন্তরীণ গম সংগ্রহের লক্ষ্যমাত্রা ১ লাখ মেট্রিক টন নির্ধারণ করা হয়েছে।’

অধিকতর খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে চলতি অর্থবছরে এ পর্যন্ত (২৩ মে ২০২৩) ছয় দশমিক ৩৪ লাখ মেট্রিক টন চাল ও ছয় দশমিক ৮০ মেট্রিক টন গম আমদানি করা হয়েছে বলে সরকারপ্রধান জানান।

এসময় মসিউর রহমান রাঙ্গার প্রশ্নের প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ স্বল্পোন্নত দেশের তালিকা থেকে উত্তরণের ফলে ২০২৬ সালের পর থেকে ভারতে পণ্য রফতানিতে ডিউটি ফ্রি কোটা ফ্রি সুবিধা পাবে না। এতে ভারতে পণ্য রফতানিতে নেতিবাচক প্রভাব পড়তে পারে। এ বিষয়টি বিবেচনা করে ভারতের সঙ্গে (Comprehensive Economic Partnership Agreement (CEPA) সম্পাদনের উদ্যোগ নেওয়া হয়েছে। এটি এখনও নেগোসিয়েশন পর্যায়ে রয়েছে। সিইপিএ স্বাক্ষরিত হলে ভারতে বাংলাদেশের রফতানি ১৯০ শতাংশ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। এতে জিডিপি ১ দশমিক ৭২ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন