২৯ সেপ্টেম্বর ২০২৪, রবিবার



বাগেরহাটে ৪৪৬ সাইক্লোন শেল্টার প্রস্তুত

বাগেরহাট প্রতিনিধি || ১১ মে, ২০২৩, ০৭:৩৫ এএম
বাগেরহাটে ৪৪৬ সাইক্লোন শেল্টার প্রস্তুত


ঘূর্ণিঝড় ‘মোখা’র প্রভাবে মোংলা সমুদ্র বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এদিকে ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবিলায় উপকূলীয় জেলা বাগেরহাটে জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। জেলা প্রশাসন জানিয়েছে, ইতোমধ্যে ৪৪৬টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে।

এ উপলক্ষে বুধবার (১০ মে) রাত ৮টায় জেলা প্রশাসক মুহাম্মদ আজিজুর রহমান অনলাইনে দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতিমূলক জরুরি সভা করেছেন।

জেলা প্রশাসকের সভাপতিত্বে ওই সভায় জেলা প্রসাশনের উর্ধ্বতন কর্মকর্তা ও দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্য ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা যোগ দেন।

বৃহস্পতিবার (১১ মে) দুপুরে জেলা প্রশাসক বলেন, ‘ঘূর্ণিঝড় মোখা মোকাবিলায় জেলার সব সরকারি কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। জেলার ৯টি উপজেলায় ২ লাখ ৩৫ হাজার ৯৭৫ জন মানুষের জন্য ৪৪৬টি ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া জেলা সদরসহ প্রতিটি উপজেলায় একটি করে কন্ট্রোল রুম খোলা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে ৯ উপজেলায় ৯টি মেডিক্যাল টিম। রেড ক্রিসেন্ট, ফায়ার সার্ভিস ও বেসরকারি উন্নয়ন সংস্থার কয়েকশ স্বেচ্ছা সেবককে প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।’

এ ছাড়াও, আজ দুপুরে প্রত্যেক উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সভাপতিত্বে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভার আহবান করা হয়েছে। সভায় সব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের অংশগ্রহণের কথা রয়েছে।

বাগেরহাটের মোংলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কমকর্তা হারুন আর রশিদ বলেন, ‘নিম্নচাপটি মোংলা বন্দর থেকে ১ হাজার ২৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিম কোণে অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হয়ে আরও শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড় ‘মোখা’য় পরিণত হয়েছে। মোংলা সমুদ্র বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।’ 

 এদিকে, মোংলা বন্দরসহ বাগেরহাট জেলাজুড়ে প্রচণ্ড তাপদাহ চলছে। ঘূর্ণিঝড় ‘মোখা’র কোনো প্রভাব দুপুর সাড়ে ১২টা পর্যন্ত লক্ষ করা যায়নি।

বাপ্পা/এইচ



আরো পড়ুন