১৯ মে ২০২৪, রবিবার



বেনুকায় আজ গাইবেন পাখি বাউলিয়ানা

ঢাকা বিজনেস ডেস্ক || ১০ মে, ২০২৩, ০১:০৫ পিএম
বেনুকায় আজ গাইবেন পাখি বাউলিয়ানা


নাম তার পাখি। সে এক গানের পাখি। ম্যাজিক বাউলিয়ানা ২০১৯ চ্যাম্পিয়ন। সেই থেকে তার নাম হয়ে গেছে পাখি বাউলিয়ানা। 

নামের সঙ্গে যেহেতু বাউলিয়ানা শব্দটি আছে, সহজেই অনুমান করা যায়, তিনি বাউল গান করেন। তবে সব ধরনের লোকগানেই পারদর্শী লালমনিরহাটের গানের পাখি। 

নিয়মিত বিভিন্ন টিভি চ্যানেল ও মঞ্চে গাইছেন পাখি বাউলিয়ানা। পড়ালেখা করছেন ঢাকা মিউজিক কলেজে, প্রথম বর্ষে (সম্মান)। 

পাখি প্রথমবারের মতো গাইছেন মিউজিক্যাল ল্যাব শো বেনুকাতে। আজ বুধবার (১০ মে, ২০২৩) রাত দশটায় বেনুকার ইউটিউব এবং ফেসবুক পেইজ থেকে একযোগে প্রচারিত হবে সংগীতবিষয়ক অনুষ্ঠানটি। বেনুকা’র ২৫তম পর্ব এটি। সাপ্তাহিক ভিত্তিতে অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে। সরাসরি সম্প্রচার শেয়ার করা হয় মিডিয়া পার্টনার ঢাকা বিজনেস-এর ফেসবুক পেজ থেকেও। অনুষ্ঠান ধারণ করা হয় বেনুকা’র নিজস্ব স্টুডিওতে। 


বেনকুা নিবেদন করছে ভিসতা অ্যান্ড্রয়েড টিভি। ভিসতা ইলেকট্রনিক্স লিমিটেড একটি পরিচিত বাংলাদেশি প্রেস্টিজিয়াস কোম্পানি। বাংলাদেশেই উচ্চ মানের পণ্য উৎপাদন ও বাজারজাত করণের জন্য এরইমধ্যে ভিসতা একটি প্রতিষ্ঠিত ব্র্যান্ড। বেনুকা’র আয়োজনে স্পন্সর হিসেবে পাশে থাকায় বেনুকা টিম ভিসতা ইলেকট্রনিক্স কর্তৃপক্ষকে ধন্যবাদ জানায়। 

 বেনুকা টিম এই অনুষ্ঠানটিকে বলছে, মিউজিক ল্যাব বা সংগীতের ল্যাবরেটরি। এখানে গান পরিবেশনার পাশাপাশি থাকে গান নিয়ে নানা আলোচনা। সুর, কথা, রাগ, তাৎপর্য, প্রেক্ষাপট ইত্যাদি বিশ্লেষণ করা হয় এই অনুষ্ঠানে। 

বেনুকা উপস্থাপক উদয় হাকিম বলেন, কিছুটা পরীক্ষা-নীরিক্ষার মধ্য দিয়ে যেতে হচ্ছে। ধীরে ধীরে বেনুকা আলাদা একটি স্টাইলে পরিণত হবে। এরইমধ্যে দর্শকরা বেনুকা’কে একটি স্বতন্ত্র এবং স্বকীয় প্লাটফর্ম হিসেবে পেয়েছেন। 

তিনি বলেন, ‘গান হচ্ছে আত্মার খোরাক। গানের সঙ্গে সঙ্গে তার প্রেক্ষাপট এবং গানের ভেতরে লুকায়িত ভাব কথন মানুষ জানতে চায়। সেই চিরন্তন আগ্রহ থেকেই বেনুকার এই পরিবেশনা। 

সম্প্রতি ট্রাব আয়োজিত মিউজিক অ্যাওয়ার্ডে সেরা ওটিটি মিউজিক্যাল শো’র পুরস্কার পেয়েছে বেনুকা। 

বেনুকায় গাইতে পারেন যে কেউ। তবে অবশ্যই তাকে সংগীত বিষয়ে সম্যক জ্ঞান থাকতে হবে। বেনুকায় গাইতে চাইলে হোয়াটস অ্যাপে (০১৫৭২১৬৮১৯৪) গানের লিঙ্ক এবং এসএমএস পাঠাতে পারেন। অথবা ই-মেইল ([email protected]) করতে পারেন । 

বেনুকার ফেসবুক লিঙ্ক: Benuka

বেনুকার ইউটিউব লিঙ্ক: Benuka 

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন