২৬ জুন ২০২৪, বুধবার



চট্টগ্রামে হঠাৎ ডায়রিয়ার প্রকোপ, কারণ জানতে তদন্ত কমিটি

মোহাম্মদ শাহাদাত হোসেন, চট্টগ্রাম || ০৫ মে, ২০২৩, ০৪:০৫ পিএম
চট্টগ্রামে হঠাৎ ডায়রিয়ার প্রকোপ,  কারণ জানতে তদন্ত কমিটি


চট্টগ্রাম জেলার চার উপজেলায় হঠাৎ বেড়েছে ডায়রিয়ার প্রকোপ। গত এক সপ্তাহ ধরে উপজেলাগুলোতে ডায়রিয়ার প্রকোপ বাড়ায় উদ্বেগ জানিয়েছে  স্থানীয় স্বাস্থ্য বিভাগও।  বিভিন্ন উপজেলায় ডায়রিয়ার প্রকোপ বাড়ার  কারণ খুঁজতে সিভিল সার্জন কার্যালয় থেকে ইতোমধ্যে ‘ডায়রিয়া আউট ব্রেক ইনভেস্টিগেন’ নামে ৩  সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। একইসঙ্গে সিভিল সার্জন কার্যালয়ে খোলা হয়েছে কন্ট্রোল রুমও।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্য বলছে, গত এক  সপ্তাহ ধরে চট্টগ্রাম জেলার  বোয়ালখালী, পটিয়া, চন্দনাইশ ও আনোয়ারা উপজেলায় ডায়রিয়ার প্রকোপ বেড়েছে। স্বাস্থ্য কেন্দ্রগুলো সেবা দিতে হিমশিম খাচ্ছে। উল্লিখিত চার উপজেলায় গড়ে ৪৮ জনের  রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন। সর্বশেষ  শুক্রবার (৫ মে) বেলা ২ টার মধ্যে বোয়ালখালীতে ৫৬ জন, চন্দনাইশে ৩৬ জন, পটিয়ায় ৫৪ জন ও আনোয়ারায় ৩১ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন।  

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, ‘ডায়রিয়ার প্রভাব বিস্তার  রোধে সময়োপযোগী উদ্যোগসহ সংশ্লিষ্ট উপজেলাগুলোয় ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ার কারণ অনুসন্ধানে ৩ সদস্যের একটি কমিটি গঠন করেছি। কমিটিকে  ৩ কার্যদিবসের মধ্যে ডায়রিয়ার কারণ, বর্তমান ব্যবস্থাপনা, প্রতিরোধের উপায় কী হবে, তাসহ সুপারিশ উল্লেখ করে প্রতিবেদন দেবে।’

কমিটির প্রধান হলেন ডেপুটি সিভিল সার্জন ডা. মো. ওয়াজেদ চৌধুরী অভি, সদস্য সচিব হলেন মেডিক্যাল অফিসার ডা. নুরুল হায়দার। সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা থোয়াইনু মং মার্মাকে সদস্য করা হয়েছে।

জেলা সিভিল সার্জন আরও বলেন, ‘ডায়রিয়ার প্রকোপ  বেড়ে যাওয়ায় এই সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে স্বাস্থ্য শিক্ষা কার্যক্রম জোরদারকরণ ও প্রচার-প্রচারণা বাড়াতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।  বেশি আক্রান্ত উপজেলাগুলোয় বিভিন্ন ইউনিয়নে মেডিক্যাল টিম গঠনের নির্দেশ দেওয়া হয়েছে।’

উল্লেখ্য, গত একদিনে চট্টগ্রাম জেলার ১৪ উপজেলায় নতুন করে ৩০৫  জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। মিরসরাইয়ে ১৪ জন, সীতাকুণ্ডে ২১ জন, সন্দ্বীপে ৭ জন, ফটিকছড়িতে ৩২ জন, হাটহাজারিতে ১৭ জন, রাউজানে ৯ জন, রাঙ্গুনিয়ায় ১৪ জন, বোয়ালখালীতে ৫০ জন, আনোয়ারায় ২৯ জন, পটিয়ায় ৩২ জন, বাঁশখালীতে ১৪ জন, চন্দনাইশে ৩৩ জন, সাতকানিয়ায় ১২ জন ও লোহাগাড়ায় ২১ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে  ভর্তি হন।

 ঢাকা বিজনেস/এনই



আরো পড়ুন