২৬ জুন ২০২৪, বুধবার



রাজশাহীর আম পাওয়া যাবে ৪ মে থেকে

ঢাকা বিজনেস ডেস্ক || ০৩ মে, ২০২৩, ০৬:০৫ পিএম
রাজশাহীর আম পাওয়া যাবে ৪ মে থেকে


রাজশাহী অঞ্চলের আম বৃহস্পতিবার (৪ মে) গাছ থেকে বাজারে যাওয়া  যাবে। বুধবার (৩ এপ্রিল) ১২টার দিকে  আম সংগ্রহ, পরিবহন, বিপণন ও বাজারজাত মনিটরিং সংক্রান্ত সভায় ‘ম্যাঙ্গো ক্যালেন্ডার’ এই তথ্য জানিয়েছেন রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ।

সভায় বলা হয়েছে, আগামীকাল ৪ মে থেকে নামবে গুটি আম। যথাক্রমে গোপালভোগ ১৫ মে, লক্ষণভোগ বা লখনা ও রানিপছন্দ ২০ মে, হিমসাগর বা ক্ষীরশাপাতি ২৫ মে থেকে নামিয়ে হাটে তুলতে পারবেন বাগান মালিক ও চাষিরা। এছাড়া ৬ জুন থেকে ল্যাংড়া, ১৫ জুন থেকে ফজলি, ১০ জুন আম্রপালি এবং ১০ জুলাই থেকে আশ্বিনা ও বারি আম-৪ নামানো যাবে। ১০ জুলাই থেকে গৌড়মতি আম এবং ২০ আগস্ট ইলামতি আম নামানো যাবে। আর কাটিমন ও বারি আম-১১ সারা বছরই সংগ্রহ করা যাবে।

সভায় জেলা প্রশাসক বলেন, ‘রাজশাহীর ঐতিহ্য হচ্ছে আম। বাজারে পরিপক্ব ও নিরাপদ আম নিশ্চিত করতে তাই প্রতি বছরই রাজশাহীতে তারিখ নির্ধারণ করে দেওয়া হয়। এই সময়ের আগে যদি কোনো কৃষক বা ব্যবসায়ী অপরিপক্ক আম নামান তাহলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

শামীম আহমেদ বলেন, ‘আবহাওয়াগত কারণে কোথাও আগেই আম পেকে যায় তাহলে তাকে স্থানীয় উপজেলা কৃষি কর্মকর্তার কাছ থেকে প্রত্যায়নপত্র নিয়ে তারপর গাছ থেকে নামাতে হবে। এরপর বাজারজাত করতে পারবেন। হাটগুলোতে সার্বক্ষণিক পুলিশ থাকবে। সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সহকারী কমিশনাররাও বিষয়টি দেখভাল করবে’।

ঢাকা বিজনেস/এমএ



আরো পড়ুন