২৬ জুন ২০২৪, বুধবার



টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে ২ পরিবর্তন

ক্রীড়া ডেস্ক || ১৪ মার্চ, ২০২৩, ০৭:৩৩ পিএম
টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে ২ পরিবর্তন


সফরকারী ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার লক্ষ্যে মঙ্গলবার (১৪ মার্চ) মাঠে নেমেছে সাকিব বাহিনী। মিরপুর স্টেডিয়ামে টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ দুপুর ৩টায় শুরু হয়েছে। এদিকে ম্যাচ শুরুর আগে টস হেরে প্রথমে ব্যাটিং পেয়েছে বাংলাদেশ। শেষ ম্যাচে অভিষেক হয়েছে বাঁহাতি স্পিনার তানভীর ইসলামের। একাদশে ফিরেছেন শামীম হোসেনও। আর তাদের জায়গা করে দিয়েছেন আফিফ হোসেন ও নাসুম আহমেদ। 

বাংলাদেশে এসে এই প্রথম টস জিতলেন ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার। ওয়ানডের তিন ম্যাচ এবং প্রথম দুই টি-টোয়েন্টিতেই টস হেরেছেন তিনি। তাই এবার টস জিতেই বাংলাদেশি অধিনায়ক সাকিবকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানালেন।  

টি-টোয়েন্টি সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে এরইমধ্যে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ। তবে টাইগার ভক্তরা হোয়াইট ওয়াশকে বলে থাকেন বাংলা ওয়াশ। আর এ জন্যই আজ টাইগরাদের বাংলা ওয়াশ মিশন। ম্যাচটি দেখাচ্ছে টি-স্পোর্টস এবং গাজী টিভি। 

ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ থেকে শুরু করে ইংলিশদের বিপক্ষে টানা তিন ম্যাচ জিতল বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে যে কোনো ফরমেটের ক্রিকেটে এটাই টাইগরাদের প্রথম সিরিজ জয়। সেইসঙ্গে প্রথমবারের মতো ইংলিশদের হোয়াইট ওয়াশ করার সুযোগ। 

প্রথম ম্যাচে আধিপত্য বিস্তার করে জয়ের স্বাদ নিলেও, দ্বিতীয় ম্যাচে লড়াই করে জিততে হয়েছে বাংলাদেশকে। অধিনায়ক সাকিব আল হাসানের লক্ষ্য ২০২৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য শক্তিশালী দল গঠনের পথে নানা পরীক্ষা-নীরিক্ষা করবে টাইগাররা। 

এদিকে, তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতলেও টি-টোয়েন্টিতে ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি ইংল্যান্ড। ইংল্যান্ড অধিনায়ক জশ বাটলার বলেছেন, ‌‘মাঠের লড়াইয়ে দুর্দান্ত পারফরমেন্স করেছে বাংলাদেশের খেলোয়াড়রা। যদি হতাশাকে পেছনে ফেলে দল আত্মবিশ্বাসী হয়ে উঠতে না পারে, তাহলে এই ফরম্যাটে বিশ্বচ্যাম্পিয়নদের লজ্জাজনক হোয়াইটওয়াশের স্বাদ পেতে হবে।’  

প্রসঙ্গত, বাংলাদেশ-ইংল্যান্ড গুরুত্বপূর্ণ সিরিজে অ্যাসোসিয়েট স্পন্সর হিসেবে রয়েছে ভিসতা ইলেকট্রনিক্স লিমিটেড।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, শুরু থেকেই ক্রিকেটের সঙ্গে যুক্ত আছে ভিসতা। গত অক্টোবরে বাংলাদেশ-নিউজিল্যান্ড-পাকিস্তানের তিন জাতি ক্রিকেটে বড় আকারে মাঠে লক্ষ্য করা গেছে ভিসতার উপস্থিতি। এবার আবারও তারা এলো অ্যাসোসিয়েট স্পন্সর হিসেবে। ভবিষ্যতে আরও বড় পরিসরে ক্রিকেটের সঙ্গে যুক্ত হবে ভিসতা।

বাংলাদেশ একাদশ

লিটন দাস, রনি তালুকদার, নাজমুল হোসেন, তৌহিদ হৃদয়, সাকিব আল হাসান (অধিনায়ক), শামীম হোসেন, মেহেদী হাসান মিরাজ, তানভীর ইসলাম, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও হাসান মাহমুদ। 

ইংল্যান্ড একাদশ

ফিল সল্ট, ডেভিড ম্যালান, জস বাটলার (অধিনায়ক), বেন ডাকেট, মঈন আলী, স্যাম কারেন, ক্রিস ওকস, ক্রিস জর্ডান, আদিল রশিদ, রেহান আহমেদ ও জফরা আর্চার। 

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন