১৬ জুন ২০২৪, রবিবার



মেডিক্যালের ভর্তি পরীক্ষা সকাল ১০টায়, যা জানা জরুরি

স্টাফ রিপোর্টার || ১০ মার্চ, ২০২৩, ০২:৩৩ পিএম
মেডিক্যালের ভর্তি পরীক্ষা সকাল ১০টায়, যা জানা জরুরি


২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আজ। শুক্রবার (১০ মার্চ) সকাল ১০টা থেকে শুরু হবে এ পরীক্ষা। এক ঘণ্টার পরীক্ষা শেষ হবে সকাল ১১টায়। রাজধানীসহ সারা দেশের ১৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইতোমধ্যে কেন্দ্রের সামনে জড়ো হতে শুরু করেছেন পরীক্ষার্থীরা। প্রায় প্রতিটি পরীক্ষার্থীর সঙ্গে এক বা একাধিক অভিভাবকের দেখা মিলছে।

সকাল সাড়ে ৯টার আগেই পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষার হলে কোনো ডিভাইস নেওয়া যাবে না। এছাড়া পরীক্ষার সময় দুই কান খোলা রাখতে হবে বলেও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর থেকে জানানো হয়েছে।

এবারের ভর্তি পরীক্ষা দেশের ১৮টি সরকারি মেডিক্যাল কলেজ ও একটি ডেন্টাল কলেজের মোট ৫৭টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। এক ঘণ্টার ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে।

এ বছর মোট আবেদনকারীর সংখ্যা এক লাখ ৩৯ হাজার ২১৭ জন। সরকারি-বেসরকারি মিলিয়ে ১০৮টি মেডিক্যাল কলেজে মোট আসন রয়েছে ১১ হাজার ১২২টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ১২ জন পরীক্ষার্থী।

এ ছাড়া প্রতারকচক্রের অনৈতিক প্রলোভনে সাড়া না দেওয়ার জন্য সংশ্লিষ্ট সবাইকে সতর্ক করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়ালে তথ্যপ্রযুক্তি আইনের আওতায় ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

পরীক্ষার্থীদের জন্য নির্দেশনা

এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের প্রবেশপত্র, এইচএসসি/ সমমান পরীক্ষার প্রবেশপত্র/ রেজিস্ট্রেশন কার্ড এবং রিফিল দেখা যায় এমন কালো কালির বলপয়েন্ট কলম নিয়ে নির্ধারিত পরীক্ষাকেন্দ্রে সকাল সাড়ে ৯টার পূর্বেই প্রবেশ করতে হবে।

পরীক্ষার হলে মুঠোফোন, ক্যালকুলেটর, হাতঘড়িসহ অন্যান্য ডিজিটাল ডিভাইস নিয়ে প্রবেশ নিষিদ্ধ। ডিভাইস পাওয়া গেলে অথবা কাউকে এ ধরনের কোনো ডিভাইস ব্যবহার করতে দেখা গেলে তাঁর উত্তরপত্র বাতিল বলে গণ্য হবে।

কোনো পরীক্ষার্থী পরীক্ষা চলাকালে দুই কান ঢেকে রাখতে পারবেন না। হল পরিদর্শকেরা উত্তরপত্রে স্বাক্ষর প্রদানের সময় শনাক্তকরণের জন্য প্রয়োজনে পরীক্ষার্থীর মুখমণ্ডলের আবরণ খোলার নির্দেশনা দিতে পারবেন।

প্রবেশপত্র অনুযায়ী উত্তরপত্রের নির্দিষ্ট স্থানে স্বাক্ষর প্রদান করতে হবে ও স্পষ্টভাবে নাম লিখতে হবে। উত্তরপত্রের নির্দিষ্ট বৃত্তগুলো ভরাট করা এবং নির্দেশিত স্থানে যথাযথ তথ্য প্রদান ব্যতীত অন্য কোনো স্থানে কিছু লেখা সম্পূর্ণ নিষিদ্ধ এবং লিখলে উত্তরপত্র বাতিল বলে গণ্য হবে।

পরীক্ষার্থীকে অসুদপায় অবলম্বন, বিশৃঙ্খলা সৃষ্টি করতে অথবা অন্যের সাহায্য নিতে বা অন্যকে সাহায্য করতে দেখা গেলে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে এবং তাঁর উত্তরপত্র বাতিল করা হবে।

পরীক্ষার্থীকে হল পরিদর্শকের নির্দেশ ও সিদ্ধান্ত মেনে চলতে হবে। পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত এবং হল পরিদর্শকের অনুমতি ব্যতীত পরীক্ষার্থীকে পরীক্ষার কক্ষ ত্যাগ করতে দেওয়া হবে না।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন