২৯ সেপ্টেম্বর ২০২৪, রবিবার



৫ শূন্য আসনে উপনির্বাচন ১ ফেব্রুয়ারি

ঢাকা বিজনেস ডেস্ক || ১৮ ডিসেম্বর, ২০২২, ১০:১২ এএম
৫ শূন্য আসনে উপনির্বাচন ১ ফেব্রুয়ারি


জাতীয় সংসদের ৫ শূন্য আসনে উপনির্বাচন ২০২২সালের ১ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।  আসনগুলো হলো, চাঁপাইনবাবগঞ্জ-২, বগুড়া-৪, বগুড়া-৬, ঠাকুরগাঁও-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২।  রোববার (১৮ ডিসেম্বর)  নির্বাচন কমিশন (ইসি) থেকে এই তফসিল ঘোষণা করা হয়েছে। 

নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি সচিবালয়ের সচিব জাহাঙ্গীর আলম জানান, ‘সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। এই নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) ভোটগ্রহণ করা হবে। 

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৫ জানুয়ারি, বাছাইয়ের তারিখ ৮ জানুয়ারি এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৫ জানুয়ারি।

এর আগে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে কমিশন সভা অনুষ্ঠিত হয়।

ইসি সচিব বলেন, জাতীয় সংসদ সচিবালয় ১১ ডিসেম্বর জাতীয় সংসদের ৫টি আসন শূন্য করে সংসদ সচিবালয় প্রজ্ঞাপন জারি করে। নির্বাচন কমিশন এই ৫টি আসনে উপনির্বাচনের তফসিলের সিদ্ধান্ত নিয়েছে। 

উল্লেখ্য, চলতি বছরের ১১ ডিসেম্বর চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের আমিনুল ইসলাম, বগুড়া-৪ আসনের মোশাররফ হোসেন, বগুড়া-৬ আসনের জি এম সিরাজ, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের এমপি উকিল আবদুস সাত্তার ভূঁইয়া ও সংরক্ষিত মহিলা আসন-৫০-এর এমপি রুমিন ফারহানা পদত্যাগ করেন। ওইদিনই পদত্যাগপত্র গ্রহণ করে সংসদ সচিবালয় প্রজ্ঞাপন জারি করে। 

এসব আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর সংরক্ষিত মহিলা আসনের ভোটের তারিখ ঘোষণা করা হবে বলে ইসি সচিব জানান। সূত্র: বাসস

ঢাকা বিজনেস/এনই/



আরো পড়ুন