১৮ মে ২০২৪, শনিবার



ক্যাম্পাস
প্রিন্ট

কৃষি বিশ্ববিদ্যালয় হাই স্কুল সপ্তাহে বিজ্ঞান প্রদর্শনী

বাকৃবি প্রতিনিধি || ১৮ ফেব্রুয়ারী, ২০২৩, ০৭:৩২ পিএম
কৃষি বিশ্ববিদ্যালয় হাই স্কুল সপ্তাহে বিজ্ঞান প্রদর্শনী


বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) চত্বরে অবস্থিত কৃষি বিশ্ববিদ্যালয় হাই স্কুলে (কেবি হাই স্কুল) শুরু হয়েছে স্কুল সপ্তাহ-২০২৩। এই আয়োজনে মূলত শিক্ষার্থীদের উদ্ভাবন স্থান পেয়েছে।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল ১০টায় বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান স্কুল সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচি শেষে আগামী ২৩ ফেব্রুয়ারি শেষ হবে স্কুল সপ্তাহ।

স্কুলের ম্যানেজিং কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. মো. এনামুল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোডের্র চেয়ারম্যান অধ্যাপক ড. গাজী হাসান কামাল। এছাড়া উপস্থিত ছিলেন স্কুল ম্যানেজিং কমিটির সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক ও অধ্যাপক ড. শারমীন আক্তার রনী, বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছৈয়দ রায়হান উদ্দিনসহ বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা।              

অনুষ্ঠানের শুরুতে শিক্ষার্থীদের উদ্ভাবিত নতুন নতুন ধারণা ও আবিষ্কার নিয়ে আয়োজিত বিজ্ঞান মেলা ঘুরে দেখেন বাকৃবি উপাচার্য। এতে ৩৬ জন দেয়ালিকায়, ৫৬ জন চিত্রাঙ্কনে, ৪৮ জন সায়েন্স ফেয়ারে অংশগ্রহণ করে। এসময় শিক্ষার্থীদের সঙ্গে তিনি কথা বলে তাদের উদ্ভাবন সম্পর্কে জানতে চান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, এই স্কুলের প্রাক্তন শিক্ষার্থীরাই দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় কাজ করে যাচ্ছেন। এই স্কুলের প্রাক্তন মেধাবী শিক্ষার্থীরা দেশ গঠনে সুনাম অর্জন করে যাচ্ছেন। প্রতিটি শিশুর লুকায়িত প্রতিভা বিকাশে অভিভাবকসহ শিক্ষকদের এগিয়ে আসতে হবে। শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি খেলাধুলাসহ সামাজিক সব অনুষ্ঠানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করার সুযোগ তৈরি করে দিতে হবে। সন্তানরা যাতে বিপথে না যায়, সেদিকে সবাইকে সজাগ দৃষ্টি রাখতে হবে।

প্রসঙ্গত, করোনা মহামারির জন্য তিন বছর পর কৃষি বিশ্ববিদ্যালয় হাই স্কুলে অনুষ্ঠিত হচ্ছে স্কুল সপ্তাহ। সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে মিলাদ, ক্রীড়ানুষ্ঠান, পুরস্কার বিতরণী ও স্কুল ডে উদযাপন।

আমান/এম



আরো পড়ুন