২৯ জুন ২০২৪, শনিবার



ভারতীয় যুবক বাংলাদেশে: হেঁটেছেন ১৫ হাজার কিলোমিটার

মুঈন তাজ ওয়াল, মেহেরপুর || ২১ ফেব্রুয়ারী, ২০২৩, ০২:৩২ পিএম
ভারতীয় যুবক বাংলাদেশে: হেঁটেছেন ১৫ হাজার কিলোমিটার


দিন দিন পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। আর এই পরিবেশকে রক্ষায় সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ভারতের ২৭ রাজ্য ঘুরে পায়ে হেঁটে মেহেরপুরে রোহন আগারওয়াল নামের এক ভারতীয় যুবক। প্রায় ৯১০ দিনে ১৫ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন তিনি। বাংলাদেশের ৪০টি জেলাও ঘুরেছেন। প্লাস্টিকের ভয়াবহতা থেকে পরিবেশকে রক্ষায় মানুষকে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে কাজ করছেন তিনি।

মহারাষ্ট্রের নাগপুরের যুবক রোহন আগারওয়াল। ছুটে চলেছেন বাংলাদেশের পথে-প্রান্তরে। কখনো পায়ে হেঁটে আবার কখনো কারো সাহায্য নিয়ে পাড়ি দিয়েছেন ভারতের ২৭টি রাজ্য। পথচারী কিংবা শিক্ষার্থী অথবা চায়ের আড্ডায় প্লাস্টিকের ভয়াবহতা সম্পর্কে বুঝাচ্ছেন ২১ বছর বয়সী এই যুবক। নিজ দেশ থেকে ২০২০ সালের ২৫ আগষ্ট উত্তর প্রদেশের বারানসিতে গঙ্গার তীর থেকে পায়ে হেঁটে যাত্রা শুরু করেন রোহন আগরওয়াল।

এর মধ্যে ভারতের রাজস্থান, হরিয়ানা, দিল্লি, চন্ডিগড়, হিমাচল, উত্তরখন্ড, মধ্য প্রদেশ, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, তামিলনাডু, পন্ডিচেরি, কর্নাটক, কেরালা ও গোয়াসহ ভারতের ২৭টি রাজ্য শেষ করেছেন। বাংলাদেশের ৩৯টি জেলা ঘুরে তিনি মেহেরপুরে আসেন। ১৯ ফেব্রুয়ারি রোববার দুপুরে মেহেরপুর শহরে প্রবেশ করেন তিনি। এরপর সোমবার সকালে মেহেরপুর পৌর মেয়র মাহাফুজুর রহমান রিটনসহ বিভিন্ন পর্যায়ের মানুষের সঙ্গে দেখা করে তার উদ্দ্যেশ্য সম্পর্কে বলেন।

সাজেদুর রহমান বলেন, পরিবেশ আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ বিষয়। সেক্ষেত্রে আমাদের দেশের পরিবেশের অবস্থা খুুবই খারাপ। পরিবেশ দূষণের ফলে আমরা অসুস্থ হয়ে পড়ি, বিভিন্ন ধরনের শারীরিক সমস্যায় পড়ি। আমরা পরিবেশের বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখি না। রোহন আগারওয়াল ভারতসহ বাংলাদেশর বিভিন্ন জেলায় পরিবেশ নিয়ে কাজ করছেন। বিভিন্ন দেশ থেকে আমাদের দেশে অনেকেই আসেন সচেতনতা সৃষ্টিতে কাজ করার জন্য। আমার মনে হয়েছে এই ধরনের উদ্যোগ বাংলাদেশ থেকে নেওয়া হলে আমরা পরিবেশ রক্ষা করতে পারবো।


তুহিন ইসলাম বলেন, আমি তার সঙ্গে অনেকক্ষণ সময় কাটিয়েছি। তার সঙ্গে কথা বলে তার এমন উদ্যোগ আমার ভালো লেগেছে। দিন দিন পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। নির্মল সেই পরিবেশ আর নেই। ব্যবহার বেড়েছে প্লাস্টিক আর পলিথিনের। ক্ষতির সম্মুখীন হচ্ছে মানুষ। আমরা আসলে ভালোভাবে নির্মল বিশুদ্ধ বাতাসে বাঁচতে চাই। আমাদের সুস্থ থাকতে হলে সেই পরিবেশ দরকার। এখন বর্তমানে বিশুদ্ধ পরিবেশ পাওয়া কঠিন হয়ে পড়েছে। তার এই কার্যক্রম আমাদেরসহ সাধারণ মানুষকে অনুপ্রাণিত করেছে।

ভারত থেকে পায়ে হেঁটে আসা রোহন আগারওয়াল বলেন, আমার বয়স ২১ বছর। ১৮ বছর বয়সে আমি এই যাত্রা শুরু করি। আমি ভারত ও নেপাল ভ্রমণ করেছি। আর এখন আমি মেহেরপুরে এসেছি। কখনো পায়ে হেঁটে আবার কখনো কারো সাহায্য নিয়ে ৯১০ দিনে আমি ১৫ হাজার কিলোমিটার ভ্রমণ করেছি। আমার এই যাত্রা শুরু করার মূল উদ্দেশ্য হল পরিবেশ নিয়ে মানুষকে সচেতন করা। আমরা আজ পর্যন্ত যা পেয়েছি তা শুধু পরিবেশই দিয়েছে। বিনিময়ে আমরা শুধু সমস্যা আর দূষণই দিয়েছি। আর এটা এখন বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। 

তিনি আরও বলেন, আমি ভারত ও বাংলাদেশের অনেক স্কুল ও ইনস্টিটিউট পরিদর্শন করেছি এবং তারপর আমি সাইবেরিয়ার ওমিয়াকোমে হেঁটে যাবো। যেখানে তাপমাত্রা মাইনাস ৭২ ডিগ্রি এবং এটি পৃথিবীর সবচেয়ে শীতল স্থান। আমার আশা আমিই দক্ষিণ এশীয় হিসেবে প্রথম স্থলপথে সেখানে পৌঁছাবো। সাইবেরিয়া যাওয়ার পথে পাঁচ বছরে আমার দক্ষিণ এশিয়ার ২০টি দেশ অতিক্রম করার ইচ্ছা আছে। 

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন