১৬ জুন ২০২৪, রবিবার



ভূমিকম্প: ৭ দিনের শোক ঘোষণা করেছে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক || ০৭ ফেব্রুয়ারী, ২০২৩, ০২:৩২ পিএম
ভূমিকম্প: ৭ দিনের শোক ঘোষণা করেছে তুরস্ক


তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে সিরিয়া সীমান্তের কাছে দুটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এতে অন্তত ৪ হাজার ৩০০ জনের বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ঘটনায় তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরেদোয়ান ৭ দিনব্যাপী জাতীয় শোক ঘোষণা করেছেন। এসময় তিনি বলেন, তুরস্ক ভূমিকম্পে হতাহতদের জন্য ৭ দিন শোক পালন করবে।

এরদোয়ান এক টুইটে ঘোষণা দেন, আমাদের সরকারি ও বিদেশি সব দপ্তরে ১২ ফেব্রুয়ারি সূর্যাস্ত পর্যন্ত পতাকা অর্ধনমিত রাখা হবে।

এর আগে একটি টুইটের মাধ্যমে এরদোয়ান ভূমিকম্পে ভুক্তভোগীদের প্রতি সবেদনা জানিয়ে বলেন, আশা করছি দ্রুতসম্ভব কম ক্ষয়ক্ষতিসহ দুর্যোগটি কাটিয়ে উঠবো। অন্যান্য ইউনিট সতর্ক রয়েছে।

এদিকে, উদ্ধারকারী সংস্থার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা দ্রুতই বাড়ছে। তুরস্কে এখন পর্যন্ত ২ হাজার ৯০০ জন নিহত হয়েছেন। আর ১৫ হাজার জনের বেশি আহত হয়েছেন। 

অন্যদিকে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে দেশটিতে অন্তত ১ হাজার ৪০০ জন নিহত হয়েছেন। এছাড়া অসংখ্য মানুষ আহত হয়েছেন।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা বলছে, দুটি ভূমিকম্পের প্রথমটি স্থানীয় সোমবার (৬ এপ্রিল) ভোর রাত ৪টা ১৭ মিনিটে আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল সিরিয়া সীমান্তবর্তী গাজিয়ানতেপ শহরের কাছে। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৮। গাজিয়ানতেপ শহরের কাছে এর গভীরতা ছিল মাত্র ১৭.৯ কিলোমিটার। দ্বিতীয়টি আঘাত হানে দুপুরের দিকে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৬।

প্রথম ভূম্পিকম্পটি রাজধানী আঙ্কারা এবং তুরস্কের অন্যান্য শহরেও অনুভূত হয়েছে। এছাড়া সংশ্লিষ্ট পুরো অঞ্চল জুড়েই কম্পন অনুভূত হয়েছে।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন