২৯ জুন ২০২৪, শনিবার



বৈশ্বিক মন্দায়ও যুক্তরাষ্ট্রে ৫ লাখ ১৭ হাজার নতুন কর্মসংস্থান

আন্তর্জাতিক ডেস্ক || ০৫ ফেব্রুয়ারী, ২০২৩, ০৮:৩২ পিএম
বৈশ্বিক মন্দায়ও যুক্তরাষ্ট্রে ৫ লাখ ১৭ হাজার নতুন কর্মসংস্থান


করোনাভাইরাসের প্রভাবে বিশ্ব অর্থনীতি থমকে গিয়েছিল। ২০২২ সালের প্রথম দিকে ঘুরে দাঁড়াতে শুরু করেছিল বিশ্ব অর্থনীতি। কিন্তু গত বছরই ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ফলে আবার সংকটের মুখোমুখি হয় বিশ্ব। দুটি সংকটে চাকরি হারাতে শুরু করে অনেকেই। এমন পরিস্থিতির সম্মুখীন হয় পশ্চিমা বিশ্বের মানুষও। তবে, এরই মাঝে আশার বাণী শুনিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে নতুন করে ৫ লাখ ১৭ হাজার কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। এর মধ্যদিয়ে বেকারত্বের হার ৩ দশমিক ৪ শতাংশ কমে গেছে, যা ১৯৬৯ সালের পর সর্বনিম্ন। শনিবার (৪ ফেব্রুয়ারি) প্রকাশিত বিবিসির একটি প্রতিবেদন থেকে এতথ্য জানা যায়। 

বিশ্লেষকরা বলছেন, দেশটিতে এখন দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এবং ঋণের উচ্চহারের কারণে সংকট চলছে। চলতি বছর মন্দার আশঙ্কা অনেক বেশি। বিশেষ করে ভোক্তা ব্যয় কমে যাওয়া, উৎপাদনে ধীরগতি এবং বাড়ি বিক্রির পরিমাণ অনেক বেশি কমে গেছে। এক জরিপে দেখা গেছে, দেশটির অর্ধেকের বেশি নাগরিক মনে করছে, দেশের অর্থনীতিতে মন্দা চলছে। 

এমন পরিস্থিতির মধ্যেও যুক্তরাষ্ট্রে শ্রমবাজার শক্তিশালী হয়ে উঠছে। অর্থনীতিবিদরা এমন অগ্রগতিতে হতবাক হয়েছেন। শ্রমবাজারের এমন অগ্রগতি দেখে বিস্ময় প্রকাশ করে ইউনিভার্সিটি অব মিশিগানের অর্থনীতিবিদ জাস্টিন ওলফার্স বলেন, ‘‌এটি অবিশ্বাস্য।’ 

‘‌বিশ্লেষক সংস্থা মুডি’স সতর্ক করে বলেছে, জানুয়ারিতে আশানুরূপ কর্মসংস্থান সৃষ্টি হলেও সামনের মাসগুলোতে এই হার কমে যাবে। মন্দার সম্ভাবনাও বেশি হবে। 

জানুয়ারিতে নিয়োগের হার ছিল ব্যাপক। এর কারণ হলো মহামারীর পর ধীরে ধীরে খুলতে শুরু করেছে বার ও রেস্তোরাঁগুলো। এ কারণে এগুলোয় কর্মীর প্রয়োজন পড়ছে। এটিই মূলত কর্মসংস্থান বৃদ্ধির পেছনে কাজ করেছে। 

গত বছরও যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে নতুন নতুন চাকরির ক্ষেত্র সৃষ্টি হতে দেখা গেছে। গত বছরের মার্চ পর্যন্ত ১২ মাসে আগের বছরের তুলনায় সেখানে ৫ লাখ ৬৮ হাজার নতুন চাকরির ক্ষেত্র তৈরি হতে দেখা গেছে। আগের বছর যেখানে নতুন চাকরির ক্ষেত্র তৈরি হয়েছিল ৪৫ লাখ, ২০২২ সালে সংখ্যাটা দাঁড়ায় ৪৮ লাখে। 

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন