২৭ সেপ্টেম্বর ২০২৪, শুক্রবার



পিন্ডি টেস্ট জিততে বাংলাদেশের দরকার মাত্র ৩০ রান

ঢাকা বিজনেস ডেস্ক || ২৫ আগস্ট, ২০২৪, ০৯:৩৮ এএম
পিন্ডি টেস্ট জিততে বাংলাদেশের দরকার মাত্র ৩০ রান


ঐতিহাসিক এক টেস্ট জেতার সামনে দাঁড়িয়ে বাংলাদেশ। রাওয়ালপিন্ডি টেস্টে জয়লাভ করতে বাংলাদেশের দরকার মাত্র ৩০ রান। হাতে আছে ১০ উইকেট, ওভার আছে ৫২.১। সুতরাং ধরেই নেওয়া যায়, টেস্টে প্রথমবারের মতো পাকিস্তানকে হারাতে যাচ্ছে সফরকারী বাংলাদেশ। 

টেস্টের পঞ্চম দিনে মাত্র ১৪৬ রানে গুটিয়ে গেছে পাকিস্তান। ৪ উইকেট নিয়ে পাকিস্তানকে গুড়িয়ে দিয়েছেন স্পিনার মেহেদী হাসান মিরাজ। সাকিব আল হাসান পেয়েছেন ৩ উইকেট। এছাড়া শরিফুল, হাসান মাহমুদ এবং নাহিদ রানা নিয়েছেন একটি করে উইকেট। দ্বিতীয় ইনিংসে পাকিস্তান এমন হুড়মুড় করে ভেঙ্গে পড়বে এটা কেউ কল্পনাও করেনি। যদিও টাইগার ভক্তরা আশায় ছিলেন এরকম কিছু দেখার।  

জেতার জন্য অনেকটা সহজ সমীকরণের সামনে টাইগাররা। ৩০ রান নেয়া একেবারেই সম্ভব। তবে সাবধানে খেলতে হবে। কারণ এখনো পাকিস্তানের বিপক্ষে কোনো টেস্টে জিততে পারেনি বাংলাদেশ। এর আগের ১৩ টেস্টে একটা মাত্র ড্র। বাকি ১২ টিতে হেরেছে বাংলাদেশ। 

৫ম দিনের শুরুতে যেটা কল্পনা করা যায়নি, লাঞ্চের সময় হয়ে গেলো সেটাই। ৬ উইকেটে হারিয়ে ১০৮ রান করে লাঞ্চে যায় পাকিস্তানীরা। তখনো তারা টাইগার ইনিংস থেকে ৯ রান পিছিয়ে। লাঞ্চের পর জলপান বিরতি পর্যন্ত আরো দুই উইকেট হারিয়েছে তারা।পানি বিরতির পর অল্প সময়ের ব্যবধানে পড়েছে বাকি দুই উইকেট। 

দ্বিতীয় ইনিংসে ১৪৬ রান করতে পেরেছে পাকিস্তান। বাংলাদেশের সামনে বাঁধা হয়ে দাঁড়িয়েছিলেন রিজওয়ান। তিনি আউট হওয়ায় জয়ের সহজ পথ তৈরি হয়েছে টাইগারদের। ৮০ বলে ৫১ রান করে আউট হয়েছেন তিনি। উইকেট নিয়েছেন মিরাজ। দ্বিতীয় ইনিংসে দুই অঙ্কের স্কোর করতে পেরেছেন আর মাত্র তিনজন। তারা হলেন আব্দুল্লাহ শফিক (৩৭), শান মাসুদ (১৪) এবং বাবর আজম (২২)।



আরো পড়ুন