১৫ মে ২০২৪, বুধবার



আইরিশ শিবিরে হাসানের ৩ আঘাত

হাকিম মাহি, সিলেট থেকে || ২৩ মার্চ, ২০২৩, ০৩:০৩ পিএম
আইরিশ শিবিরে হাসানের ৩ আঘাত


আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে শিরিজের প্রথমটিতে ১৮৩ রানের বিশাল ব্যবধানে জিতে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচেও এমন একটি সম্ভাবনা তৈরি হয়েছিল। ৩৪৯ রান করেও বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত। ফলে সিরিজ জেতার জন্য অপেক্ষা করতে হয় শেষ ওয়ানডে পর্যন্ত। এদিকে, সদ্য টি-টোয়েন্টি সিরিজে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করে ফর্মে থাকা বাংলাদেশ শেষ ম্যাচে আইরিশদের প্রথম ৫ ওভারে মাত্র ১৩ রান দিয়ে একটি উইকেট শিকার করে।

আইরিশ শিবিরে প্রথম আঘাত করেন হাসান মাহমুদ। দ্বিতীয় ও তৃতীয় আঘাতটিও হাসানই করেন। নবম ওভারে পান আরও ২টি উইকেট।  এ রিপোর্ট লেখা পর্যন্ত ১৬ ওভারে ৪ উেইকেট হারিয়ে আইরিশদের সংগ্রহ ৫৪ রান। ১০ম ওভারে তাসকিন পান আরেক উইকেট। 

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে বিশাল ব্যবধানে হেরে সতর্ক আয়ারল্যান্ড। দ্বিতীয় ম্যাচেও বড় ব্যবধানেই হারার সম্ভাবনা ছিল আইরিশদের। কিন্তু বৃষ্টি তাদের পাশে আশীর্বাদ হয়ে দাঁড়িয়েছিল। ফলে ম্যাচটি পরিত্যক্ত হয়। এদিকে, বৃহস্পতিবার (২৩ মার্চ) সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচের শুরুটাও ভালো হয়নি সফরকারীদের জন্য। মাত্র ২২ রানেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায়। চাপ থেকে বের হতে পারছে না তারা।  

এদিকে, বুধবার আয়ারল্যান্ড ক্রিকেট দলের সহকারী কোচ গ্যারি উইলসন বলেছেন, ‘বাংলাদেশের ক্রিকেটারদের পারফরমেন্স নিয়ে আমরা চিন্তিত নই। ভাবছি আমরা কীভাবে ঘুরে দাঁড়াতে পারি। শেষ ম্যাচটা ভালো করতে চাই।’

গ্যারি উইলসন আরও বলেছেন, ‘বাংলাদেশের স্পিন নিয়ে আমরা অনেক চিন্তিত ছিলাম। তবে মাঠে দেখলাম পেসাররাও ভালো করছেন। বিশেষ করে তাসকিন ভালো করছেন, মোস্তাফিজের দারুণ রেকর্ড রয়েছে। সবকিছুই আমরা জানতাম। এখন আমরা এগুলো বিশ্লেষণ করে শেষ ম্যাচটির জন্য প্রস্তুতি নিচ্ছি।’

ঘরের মাঠে সফরকারী আয়ারল্যান্ডের বিপক্ষে তৃতীয় ও সিরিজ নির্ধারণী ওয়ানডে ম্যাচ খেলতে নেমেছে বাংলাদেশ। বৃহস্পতিবার বেলা আড়াইটায় সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয়েছে ম্যাচটি। এদিকে, ম্যাচ শুরুর আগে টস হেরে বোলিং পেয়েছে বাংলাদেশ।    

এদিকে, আগের দুই ম্যাচের মতো সিরিজের শেষ ম্যাচেও টস হেরেছেন টাইগার অধিনায়ক তামিম ইকবাল। আইরিশ অধিনায়ক অ্যান্ডি বালবার্নি টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছেন।

বাংলাদেশের একাদশ 

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাসুম আহমেদ ও ইবাদত হোসেন।

আয়ারল্যান্ডের একাদশ 

পল স্টারলিং, স্টিফেন ডোহানি, অ্যান্ড্রু বালবার্নি (অধিনায়ক), হ্যারি টেক্টর, জর্জ ডকরেল, কুর্টিস ক্যাম্ফার, লরকান টাকার, ম্যাথু হুমপ্রেয়াস, অ্যান্ডি ম্যাকব্রাইন, মার্ক আডায়ার ও গ্রাহাম হুম।

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন