১৮ মে ২০২৪, শনিবার



নারী বিশ্বকাপ ফুটবলের পর্দা উঠছে বৃহস্পতিবার

ক্রীড়া ডেস্ক || ১৯ জুলাই, ২০২৩, ০৩:০৭ পিএম
নারী বিশ্বকাপ ফুটবলের পর্দা উঠছে বৃহস্পতিবার


নারী বিশ্বকাপ ফুটবলের পর্দা উঠছে আগামীকাল (২০ জুলাই)। উদ্বোধনী ম্যাচে বৃহস্পতিবার (২০ জুলাই) দুপুর ১টায় অকল্যান্ডের ইডেন পার্কে স্বাগতিক নিউজল্যান্ডের মুখোমুখি হচ্ছে নরওয়ে। দিনের আরেক ম্যাচে বিকাল ৪টায় স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলছে আয়ারল্যান্ড। 

এবারই প্রথমবারের মত ৩২টি দল নিয়ে আয়োজিত হচ্ছে ফুটবলের এই সর্বোচ্চ আসর। নারী ফুটবলকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যই এবারের বিশ্বকাপে সর্বাধিক গুরুত্ব পাচ্ছে। টানা তৃতীয়বারের মতো যুক্তরাষ্ট্র শিরোপা জয়ের ফেবারিট হিসেবে মাঠে নামছে। 

১৯৯১ সাল থেকে শুরু হওয়া নারী বিশ্বকাপে এত দলের অংশগ্রহণ একটি বিরাট পরিবর্তনের ইঙ্গিত দেয়। চায়নায় অনুষ্ঠিত প্রথম আসরে ১২টি দল অংশ নিয়েছিল। ২০১১ সালে মাত্র ১৬টি দল অংশ নিয়েছিল। চার বছর আগে ফ্রান্সে অনুষ্ঠিত আসরে খেলেছিল ২৪টি দল। সবাইকে টপকে শিরোপা ঘরে তুলেছিল ফেবারিট যুক্তরাষ্ট্র। 

চেলসির তারকা ফরোয়ার্ড স্যাম কারের নেতৃত্বে ঘরের মাঠের সুবিধা নিয়ে অস্ট্রেলিয়াও এবার ফেবারিটের তালিকায় নাম লিখিয়েছে। আগামী ২০ আগস্ট সিডনিতে হবে ফাইনাল। 

এবারের টুর্ণামেন্টে ৩২টি দল আটটি গ্রুপে বিভক্ত হয়ে অংশ নিবে। প্রতিটি দল গ্রুপ পর্বে অন্তত তিনটি ম্যাচ খেলবে। গ্রুপের শীর্ষ আট দল নক আউট পর্বে খেলার যোগ্যতা অর্জণ করবে। 

অংশগ্রহণকারী দলগুলো হলো-

গ্রুপ এ : নিউজিল্যান্ড, নরওয়ে, ফিলিপাইন, সুইজারল্যান্ড

গ্রুপ বি : অস্ট্রেলিয়া, আয়ালল্যান্ড, নাইজেরিয়া, কানাডা

গ্রুপ সি : স্পেন, কোস্টা রিকা, জাম্বিয়া, জাপান

গ্রুপ ডি : ডেনমার্ক, ইংল্যান্ড, চায়না, হাইতি

গ্রুপ ই : যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম, নেদারল্যান্ড, পর্তুগাল

গ্রুপ এফ : ফ্রান্স, জ্যামাইকা, ব্রাজিল, পানামা

গ্রুপ জি : সুইডেন, দক্ষিণ আফ্রিকা, ইতালি, আর্জেন্টিনা

গ্রুপ এইচ : জার্মানী, মরক্কো, কলম্বিয়া, দক্ষিণ কোরিয়া

আগামীকাল অকল্যান্ডের ইডেন পার্কে স্বাগতিক নিউজিল্যান্ড বনাম নরওয়ের ম্যাচ দিয়ে বিশ্বকাপের পর্দা উঠবে। দিনের আরেক ম্যাচে সিডনির স্টেডিয়াম অস্ট্রেলিয়াতে মুখোমুখি হবে টুর্নামেন্টের যৌথ আয়োজক অস্ট্রেলিয়া ও আয়ারল্যান্ড। 

প্রতি চার বছর অন্তর আয়োজিত নারীদের এই বিশ্বকাপে যুক্তরাষ্ট্র সর্বোচ্চ চারবার ১৯৯১, ১৯৯৯, ২০১৫ ও ২০১৯ সালে শিরোপা জয় করেছে। এছাড়া জার্মানি দুইবার, নরওয়ে ও জাপান একবার করে চ্যাম্পিয়ন হয়েছে। ২০১৯ সালে সর্বশেষ আসরের ফাইনালে নেদারল্যান্ডকে ২-০ গোলে পরাজিত করে যুক্তরাষ্ট্র শিরোপা ধরে রেখেছিল। 

এর আগে চায়না (১৯৯১, ২০০৭) ও যুক্তরাষ্ট্রে (১৯৯৯, ২০০৩) দুইবার করে বিশ্বকাপের আসর অনুষ্ঠিত হয়েছে। এছাড়া সুইডেন (১৯৯৫), জার্মানি (২০০৭), কানাডা (২০১৫) ও ফ্রান্স (২০১৯) একবার করে নারী বিশ্বকাপের আয়োজক ছিল। 

এবারই বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো দুটি দেশে যৌথভাবে বিশ্বকাপ আয়োজিত হচ্ছে। উভয় দেশের ৯০টি শহরের ১০ ভেন্যুতে বিশ্বকাপ আয়োজিত হবে। 

ভেন্যুগুলো হলো- অস্ট্রেলিয়ার সিডনি, ব্রিসবেন, মেলবোর্ন, পার্থ ও এডিলেড এবং নিউজিল্যান্ডের অকল্যান্ড, ওয়েলিংটন, ডানেডিন ও হ্যামিল্টন। 

শুধু অংশগ্রহণকারী দেশগুলোর সংখ্যার দিক থেকেই এবারের বিশ্বকাপ সর্ববৃহৎ নয়, এবারের প্রাইজ মানিও অন্যান্য সব আসরের তুলনায় কয়েকগুণ বাড়িয়েছে ফিফা। ২০১৯ সালের তুলনায় এর পরিমাণ প্রায় তিনগুণ বৃদ্ধি পেয়েছে। সব মিলিয়ে ১১০ মিলিয়ন মার্কিন ডলার অংশগ্রহণকারী ৩২টি দেশের মধ্যে ভাগ হয়ে যাবে। ২০১৯ সালে এর পরিমাণ ছিল মাত্র ৩০ মিলিয়ন ডলার। প্রাইজমানির অংশ ব্যক্তিগত খেলোয়াড় ও অংশগ্রহণকারী দেশগুলোকে দেওয়া হবে।

কাতারে অনুষ্ঠিত ২০২২ পুরুষ বিশ্বকাপে প্রাইজ মানি ছিল ৪৪০ মিলিয়ন ডলার। সেই তুলনায় নারীদের আসরের প্রাইজমানি এখনো অনেক কম। প্রথমবারের মতো হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হওয়ার পথে যুক্তরাষ্ট্র।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন