১৮ মে ২০২৪, শনিবার



কর্পোরেট কর্নার
প্রিন্ট

এফবিসিসিআই নির্বাচনে এবার মনোনয়নপত্র জমা দিলেন যারা

স্টাফ রিপোর্টার || ০৪ জুলাই, ২০২৩, ১০:০৭ এএম
এফবিসিসিআই নির্বাচনে এবার মনোনয়নপত্র জমা দিলেন যারা


এফবিসিসিআই নির্বাচনে অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে মনোনয়নপত্র জমা দিয়েছে সম্মিলিত ব্যবসায়ী পরিষদ। নির্বাচনী বোর্ড জানিয়েছে, ব্যবসায়ীদের এই গ্রুপ থেকে ২৬ জন মনোনয়নপত্র জমা দিয়েছে। এর বাইরে সভাপতি প্রার্থী মাহবুবুল আলমের নেতৃত্বে ৩৯ জন এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে ৫ জন মনোনয়নপত্র জমা দেন। 

এছাড়া চেম্বার গ্রুপ থেকে এবার নির্বাচনী মাঠে ভোট করতে ২৭ জন্য প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ২৩ জন পরিচালক সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচিত হবেন। ওই হিসেবে ২৩ জনের বিপরীতে এবার ভোটযুদ্ধে নেমেছেন ৭০ জন প্রার্থী। অর্থাৎ একজনের বিপরীতে প্রার্থী হয়েছেন ৩ জন।  

জানা যায়, এবার সরাসরি ভোট করতে যাবতীয় প্রস্তুতি সম্পূর্ণ করেছে নির্বাচনী বোর্ড। ইতোমধ্যে প্রজেকশন মিটিং এবং নির্বাচন অনুষ্ঠানের ভেন্যু হিসেবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে হল বুকিং করেছে নির্বাচনী বোর্ড। আগামী ৩১ জুলাই পরিচালক পদে নতুন নির্বাচনের ভোট গ্রহণের তারিখ ঘোষণা করা হয়েছে। এর আগে ১৫ জুলাই প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। আর প্রার্থিতা বাতিলের শেষ দিন নির্ধারণ করা হয়েছে ১৮ জুলাই। একইদিনে প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। 

এ বিষয়ে নির্বাচন বোর্ডের অন্যতম সদস্য মো. শামসুল আলম গণমাধ্যমকে বলেন, ‌‘যথাসময়ে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনী আচরণ বিধি মেনে আপনারা নির্বাচনের প্রস্তুতি গ্রহণ করুন। এবার একটি ভালো নির্বাচন উপহার দেবে নির্বাচনী বোর্ড।’ 

তিনি জানান, ‘স্মার্ট বাংলাদেশ, স্মার্ট এফবিসিসিআই’ স্লোগান ধারণ করে নির্বাচনের মাধ্যমে যারা বিজয়ী হবেন, তারা দেশের ব্যবসা-বাণিজ্য অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবেন। 

জানা গেছে, এফবিসিসিআইয়ের সাধারণ সদস্যদের দাবির মুখে এবার নির্বাচনী মাঠে রয়েছে সম্মিলিত ব্যবসায়ী পরিষদ। 

এই পরিষদ থেকে দেশের শীর্ষ ও খাতভিত্তিক প্রকৃত ব্যবসায়ীরা নির্বাচন করতে যাচ্ছেন। এই পরিষদে ভোজ্যতেল, চিনি, ডাল, মসলা, ডিম, ফলমলূ , নিত্যপণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিক্স ও আবাসনসহ দেশের গুরুত্বপূর্ণ খাতের প্রতিনিধিরা রয়েছেন। 

এ প্রসঙ্গে সম্মিলিত ব্যবসায়ীদের প্যানেল লিডার মীর নিজাম উদ্দিন আহমেদ বলেন, ‘প্রকৃত ব্যবসায়ীদের সংগঠনটির নেতৃত্বে আনতে আমরা সম্মিলিত ব্যবসায়ী পরিষদ গঠন করেছি। আমরা সরাসরি নির্বাচন চাই। ইতোমধ্যে নির্বাচনে অংশগ্রহণে সম্মিলিত ব্যবসায়ী পরিষদ থেকে ২৬ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। আমরা নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করে তিনজন বেশি নিয়েছি। তবে আলাপ-আলোচনার ভিত্তিতেই তিনজন প্রার্থী আবেদন তুলে নিবেন।’

তিনি বলেন, ‘আমরা নির্বাচনের প্রস্তুতিতে আছি। আশা করছি, নির্বাচনের মাধ্যমে প্রকৃত ব্যবসায়ীরা এফবিসিসিআইতে নেতৃত্ব দেওয়ার সুযোগ পাবেন।’

অ্যাসোসিয়েশন গ্রুপের সকল জিবি সদস্যদের কাছে ভোট প্রার্থনা করেন এই ব্যবসায়ী নেতা। এই গ্রুপ থেকে যারা মনোনয়নপত্র দাখিল করেছেন তাঁরা হলেন-মীর নিজাম উদ্দিন আহমেদ, মুস্তা কিম আশরাফ, নিজামউদ্দিন রাজেশ, মো. জহুরুল ইসলাম, শেখ আহমেদ উদ্দিন, জাকির হোসেন রনি, মো.রবিউল হক বাদশা, মো. মারুফ আহমেদ, বিএম শোয়েব, তপন কুমার মজুমদার, মো. ইকবাল মাহমুদ, সৈয়দ মো. বখতিয়ার, হাফিজ হাজী মোহাম্মদ এনায়েতউল্লাহ, মো. আফতাব জাভেদ, মোস্তফা আল মাহমুদ, ড. মোহাম্মদ মাহবুব হাফিজ, মো. আমির হোসেন নুরানী, মো. ইশাকুল হোসেন সুইট, ইঞ্জিনিয়ার মো. ইসমাইল করিম চৌধুরী, হাজী মো.আবলু হাশেম, সিরাজুল ইসলাম, সাইফুর রহমান মো. সাহিদুল হক মোল্যা, মো. রকিবলু আলম, মো. লোকমান হোসেন আকাশ ও সালাম হোসেন আস। 

এছাড়া স্বতন্ত্র হিসেবে পাঁচজন প্রার্থী ভোটযুদ্ধে অংশ নেবেন। 

এফবিসিসিআই সূত্রে জানা গেছে, তফসিল অনুযায়ী আগামী ৩১ জুলাই নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীন ভোটগ্রহণ চলবে। ভোট শেষে পরিচালক পদে নির্বাচিতদের নাম ঘোষণা করা হবে। এরপর নির্বাচিত পরিচালকদেরও ভোটে এফবিসিসিআই সভাপতি, সিনিয়রসহ-সভাপতি ও ছয়জনসহ-সভাপতি পদে নির্বাচন হবে ২ আগাস্ট।

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন