২৬ জুন ২০২৪, বুধবার



সাকিব ঝড়ে টাইগারদের জয়

ঢাকা বিজনেস ডেস্ক || ০৭ মার্চ, ২০২৩, ১২:৩৩ এএম
সাকিব ঝড়ে টাইগারদের জয়


চট্টগ্রামে শেষ ওয়ানডেতে জিতলো বাংলাদেশ। শক্তিশালী ইংল্যান্ডকে তারা হারালো ৫০ রানে। ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। ব্যাট হাতে ৭৫ রান, বল হাতে ৪ উইকেট; সাকিবের এই অলরাউন্ড নৈপূণ্য জিতিয়েছে বাংলাদেশকে। 

তৃতীয় ও শেষ ওয়ানডেতে টসে জিতে ব্যাটিং নিয়েছিল বাংলাদেশ। এ নিয়ে ৩ ওয়ানডের সবগুলোতে টস জিতলো টাইগাররা। প্রথম ম্যাচে আগে ব্যাট করে বাংলাদেশ হেরেছিল ৩ উইকেটে। দ্বিতীয় ম্যাচে পরে ব্যাট করে বাংলাদেশ হেরেছিল ১৩৪ রানের বিশাল ব্যাবধানে। আর তৃতীয় ওয়ানডেতে টাইগাররা জিতলো ৫০ রানের বড় ব্যবধানে। এর ফলে ২-১-এ সিরিজ জিতলো ইংল্যান্ড। তরে শেষ ওয়ানডেতে জিতে টি-টোয়েন্টির জন্য একটি ইতিবাচক বার্তা দিলো বাংলাদেশ।

সোমবার (৬ মার্চ) চট্টগ্রামে আগে ব্যাট করে বাংলাদেশ সবকটি উইকেট হারিয়ে করতে পেরেছিল ২৪৬ রান। ৪৮.৫ ওভারে অল আউট হয়েছিল টাইগার ব্যাটাররা। দুপুরের কড়া রোদে বেশ বেগ হতে হয় ক্রিকেটারদের। নিয়মিত বিরতিতে উইকেট পড়ায় বড় কোনো পার্টনারশিপ হয়নি। তবে বাংলাদেশের তিন ব্যাটর পেয়েছেন ফিফটি। তামিম করেছেন ১১, শূন্য রানে আউট লিটন। এই সিরিজটা খালি হাতেই, হতাশা নিয়ে শেষ করতে হলো লিটনকে। শান্ত করেছেন ৭১ বলে ৫১ রান। ৯৩ বলে ৭০ করেছেন মুশফিক। মাহমুদুল্লাহ ফ্লপ, মাত্র ৮ রান করেছেন। এই সিরিজটা ভালো গেলো না আফিফের। শেষ ম্যাচে পেলেন ১৫ রান। এরপর মিরাজ ৫, তাইজুল ২, এবাদত ১ রান করেছেন। শূন্য রানে আউট মোস্তাফিজ। 

ইংল্যান্ডে আর্চার পেয়েছেন ৩ উইকেট। দুটি করে উইকেট পেয়েছেন কারেন ও আদিল রশিদ। রেহান ও ওকস পেয়েছেন ১ উইকেট করে। 

২৪৭ রানের সহজ টার্গেটে ব্যাট করতে নামে ইংল্যান্ড। সম্ভবত গরমে তারা অর্ধেক কাহিল হয়ে গিয়েছিল আগেই। প্রথম দিকে কিছুটা ট্র্যাকে থাকলেও পরে ধীরে ধীরে তারা টেম্পার হারিয়ে ফেলে। ৫৪ রানে পড়ে প্রথম উইকেট। ৫৫ রানে পরে আরও ২ উইকেট। আর তাতেই খেলায় ফিরে আসে টাইগাররা। ১০৪ রানে চতুর্থ, ১২৭-এ পঞ্চম, ১৩০-এ ষষ্ঠ উইকেট পড়ে। এরপর ১৫৮, ১৭৪, ১৮২ এবং ১৯৬ রানে বাকি উইকেটগুলো পড়ে। ৫০ রান পিছিয়ে থেকে অল আউট হয় ইংল্যান্ড। 

ইংল্যান্ডের পক্ষেজেসন রয় করেন ১৯ রান। ফিল সল্ট করেন ৩৫ রান। ডেভিড মালান শূন্য, জেমস ভিঞ্চ ৩৮, স্যাম কারেন ২৩, জস বাটলার ২৬ এবং ক্রিস ওকস করেন ৩৪ রান। এছাড়া আদিল ৮, মইন আলী এবং রেহান ২ এবং আর্চার করেন ৫ রান। 

ম্যান অব দ্য সিরিজ হয়েছেন আদিল রশিদ। সিরিজে তিনি পেয়েছেন ৮ ইউকেট। ব্যাট হাতে করেছেন ৩১ রান। 

৯ মার্চ চট্টগ্রামে প্রথম টি টুয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হচ্ছে সীমিত ওভারে সিরিজ। সিরিজের বাকি দুটি ম্যাচ হবে ঢাকায়, ১২ এবং ১৪ মার্চ। ওয়ানেড ও টি-টোয়েন্টি সিরিজে অ্যাসোসিয়েট স্পন্সর হিসেবে রয়েছে বাংলাদেশি টেক সেনসেশন ব্র্র্যান্ড ভিসতা। 

ঢাকা বিজনেস/এনই/ই/



আরো পড়ুন