১৭ জুন ২০২৪, সোমবার



টুইটারে টু ফ্যাক্টর অথেনটিকেশনের জন্য গুনতে হবে টাকা

আন্তর্জাতিক ডেস্ক || ১৮ ফেব্রুয়ারী, ২০২৩, ০৮:৩২ পিএম
টুইটারে টু ফ্যাক্টর অথেনটিকেশনের জন্য গুনতে হবে টাকা


বেশকিছু পরিবর্তনের মধ্যদিয়ে যাচ্ছে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টুইটার। ইলন মাস্ক মালিকানায় আসার পর থেকে এই পরিবর্তন লক্ষ করা যায়। শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) জানানো হয়েছে, টু ফ্যাক্টর অথেনটিকেশনের জন্য গ্রাহকের মোবাইলে যে এসএমএস পাঠানো হবে, এবার তার জন্যও টাকা নেবে টুইটার। যেসব গ্রাহক টাকা দেবে, শুধু তাদেরই টু ফ্যাক্টর অথেন্টিকেশনের জন্য এসএমএস পাঠানোর অনুমিত দেবে তারা। 

আগামী ২০ মার্চের পর টুইটার শুধু তার ভেরিফায়েড গ্রাহকদের টু ফ্যাক্টর অথেনটিকেশন সুবিধাটি দেবে। প্রতিষ্ঠানের এক টুইটবার্তার বরাতে খবরটি জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়া।

সামাজিক যোগাযোগমাধ্যমসহ অন্যান্য ব্যক্তিগত অ্যাকাউন্ট আরো বেশি সুরক্ষিত রাখার একটি উপায় হলো টু ফ্যাক্টর অথেনটিকেশন। এ পদ্ধতি চালু করা থাকলে শুধু পাসওয়ার্ড দিয়েই অ্যাকাউন্টে লগইন করা যায় না। এর জন্য প্রয়োজন হয় গ্রাহকের মোবাইলে পাঠানো একটি ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি), যা মাত্র একবারই ব্যবহার করা যায়।

এদিকে টুইটার সত্যিই নীতিমালা পরিবর্তন করতে যাচ্ছে কি না, এক গ্রাহকের এমন প্রশ্নের জবাবে খোদ ইলন মাস্ক জানিয়েছেন, অপব্যবহারকারীরা বট ব্যবহার করে টু ফ্যাক্টরের ম্যাসেজ পাম্প করায় প্রতি বছর ৬ কোটি ডলার মুনাফা হারায় টুইটার। এ জন্য প্রতিষ্ঠানটি তাদের নীতিতে পরিবর্তন আনছে।

এর আগে শুধু খ্যাতিমান রাজনীতিবিদ, সাংবাদিক, ক্রীড়া ব্যক্তিত্ব এবং অন্যান্য বিখ্যাত ব্যক্তির আইডিগুলো ভেরিফায়েড ছিল। তবে গত বছরের ডিসেম্বরে ইলন মাস্ক ঘোষণা দেয়, মাসে নির্দিষ্ট পরিমাণ অর্থের বিনিময়ে যে কেউ টুইটার ভেরিফিকেশন ব্যাজ কিনতে পারবেন।

টুইটার ভেরিফিকেশন ব্যাজ কিনতে গ্রাহকদের মাসে খরচ হবে ৮ ডলার। তবে অ্যাপল ডিভাইস ব্যবহারকারীদের গুনতে হবে ১১ ডলার। 

ঢাকা বিজনেস/এম



আরো পড়ুন