২৭ সেপ্টেম্বর ২০২৪, শুক্রবার



ভারতের বিপক্ষে জিততে হলে রেকর্ড রান নিতে হবে বাংলাদেশকে

ঢাকা বিজনসে স্পোর্টস ডেস্ক || ২১ সেপ্টেম্বর, ২০২৪, ০৮:০৯ পিএম
ভারতের বিপক্ষে জিততে হলে রেকর্ড রান নিতে হবে বাংলাদেশকে


টেস্ট ম্যাচটা শেষ হতে পারতো দ্বিতীয় দিনেই। ১৪৯ রানে বাংলাদেশ অল আউট হয়ে ফলো অনে পড়েছিল। ২২৭ রানের লিড নেয়ার পর দিনের অনেকগুলো ওভার বাকি ছিল। তাতে আরেকবার বাংলাদেশকে হয়তো আউট করতে পারতো স্বাগতিক ভারত। কিন্তু স্বগাতিকরা আবারো ব্যাট করার সিদ্ধান্ত নেয়। হয়তো টিভি সম্প্রচার খরচটা তোলার তাগিদ থেকেই এ রকমটা হয়েছে। 

তবে তৃতীয় দিন শেষে বাংলাদেশের সামনে রানের পাহাড়। এই ম্যাচ জিততে হলে বাংলাদেশকে করতে হবে রেকর্ড পরিমাণ রান। 

বাংলাদেশের সামনে ৫১৪ রানের টার্গেট দিয়ে দ্বিতীয় ইনিংসের ইতি টানেন ইন্ডিয়া ক্যাপ্টেন রোহিত শর্মা। প্রথম ইনিংসে সব উইকেট হারিয়ে ভারত করেছিল ৩৭৬ রান। দ্বিতীয় ইনিংসে তারা ৪ উইকেটে ২৮৭ রান তুলে ডিক্লেয়ার করে। বাংলাদেশ প্রথম ইনিংসে ১৪৯ রানে অল আউট হলে, দ্বিতীয় ইনিংসে তাদের লক্ষ্য দাঁড়ায় ৫১৪। তৃতীয় দিন শেষে ৪ উইকেট হারিয়ে ১৫৮ রান তুলেছে সফরকারী বাংলাদেশ। জেতার জন্য এখনো তাদের দরকার ৩৫৭ রান, হাতে আছে ৬ উইকেট এবং পুরো ২ দিন। তামিম ইকবালের মতে, এটা প্রায় অসম্ভব। 

তবে অসম্ভবকে সম্ভব করতে হলে বাংলাদেশের রেকর্ড রান নিতে হবে। টেস্ট ইতিহাসে সর্বোচ্চ ৪১৮ রান চেজ করে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ। প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। সেটিও ২০০৩ সালের কথা। ভেন্যু ছিল সেন্ট জোনস। ৫১৪ করতে পারলে ম্যাচ জেতার সঙ্গে অন্য উচ্চতায় পৌঁছে যাবে টিম টাইগার। যদিও তা কেবল স্বপ্নেই সম্ভব। কারণ এখন বেঞ্চে অপেক্ষমান স্বীকৃত ব্যাটার আছেন দুজন, লিটন এবং মিরাজ। বাকিরা মূলত বোলার, সাধ্য কই তাদের এতো রান তোলার। 

দুই অপরাজিত ব্যাটসম্যান অধিনায়ক শান্ত আছেন ৫১ রানে, সাকিব আল হাসান ৫ রানে। রবিবার চতুর্থ দিন সকালে তারা কতদূর যেতে পারে তার উপর অনেকটা নির্ভর করবে বাংলাদেশের ভাগ্য। দ্বিতীয় ইনিংসে জাকির ৩৩, সাদমান ৩৫, মমিনুল ও মুশফিক ১৩ রান করেছেন। প্রথম ইনিংসে সর্বোচ্চ ৩২ রান করেছিলেন সাকিব, এরপর মিরাজ করেছিলেন ২৭। 

এদিকে ভারতের হয়ে প্রথম ইনিংসে অন্যবদ্য সেঞ্চুরি করেছিলেন স্পিনার অশ্বিন (১১৩ রান)। দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি এসেছে দুটি। শুভমান গিল ১১৯ এবং রিশাব প্যান্ট করেন ১০৯। গিল অবশ্য অপরাজিত ছিলেন। 

প্রথম ইনিংসে বাংলাদেশের হয়ে ৫ উইকেট নিয়েছিলেন হাসান মাহমুদ। তিনটি পেয়েছিলেন তাসকিন আহমেদ। দ্বিতীয় ইনিংসে মিরাজ দুটি এবং নাহিদ রানা ও তাসকিন একটি করে উইকেট নেন। 

খেলার যে ধরণ এবং উইকেটের যে আচরণ তাতে মনে হচ্ছে ম্যাচ পঞ্চম দিনে যাওয়ার কোনো সম্ভাবনা নেই।  



আরো পড়ুন