২৯ সেপ্টেম্বর ২০২৪, রবিবার



অবৈধ আইপি টিভি'র বিরুদ্ধে অভিযান : স্বাগত জানালেন সম্প্রচার সাংবাদিকরা

ঢাকা বিজনেস ডেস্ক || ০৪ জুলাই, ২০২৩, ১২:৩৭ পিএম
অবৈধ আইপি টিভি'র বিরুদ্ধে অভিযান : স্বাগত জানালেন সম্প্রচার সাংবাদিকরা


অবৈধ আইপি টিভি ও জনহয়রানিতে লিপ্ত ইউটিউব চ্যানেলের বিরুদ্ধে দেশব্যাপী চলমান অভিযানকে স্বাগত জানিয়েছে সম্প্রচার গণমাধ্যমকর্মীদের সংগঠন ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার (বিজেসি)। মঙ্গলবার (৪ জুলাই) বিজেসি’র চেয়ারম্যান রেজোয়ানুল হক ও সদস্য সচিব শাকিল আহমেদ স্বাক্ষরিত এক বিবৃতিতে এতথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘সাংবাদিকতার নামে চাঁদাবাজি, ব্ল্যাকমেইলিং ও জনহয়রানিতে লিপ্ত অবৈধ আইপিটিভি-ইউটিউব চ্যানেলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিজেসি অনেকদিন ধরে দাবি জানিয়ে আসছিলো। সরকার এ ব্যাপারে অভিযান শুরু করায় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানানো হয়েছে। এধরনের কার্যক্রম অব্যাহত রাখারও আহ্বান জানানো হয়।

এর আগে দেশের টেলিভিশন চ্যানেল মালিকদের সংগঠন 'এটকো', সাংবাদিকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে, ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন-সিইউজে এ অভিযানের জন্য তথ্য ও সম্প্রচারমন্ত্রী ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অভিনন্দন জানিয়েছে।

উল্লেখ্য, গত ১৮ জুন সকল জেলা প্রশাসককে দেওয়া তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী জেলার ম্যাজিস্ট্রেটরা বৈধতাহীন ও অনলাইন গণমাধ্যম নীতিমালা ভঙ্গকারী আইপি টিভি, ইউটিউব চ্যানেল ও অনিয়মে জড়িত কেবল নেটওয়ার্কের বিরুদ্ধে দেশব্যাপী অভিযান পরিচালনা করে। 

ঈদের আগের দিন ২৮ জুন সিলেটের পূর্ব জাফলংয়ে দু'টি প্রতিষ্ঠানকে যথাক্রমে বিদেশি চ্যানেলের ক্লিনফিড বা বিজ্ঞাপনহীন সম্প্রচারের ব্যত্যয় করার অপরাধে ৫০ হাজার টাকা অর্থদণ্ড ও মেয়াদ উত্তীর্ণ লাইসেন্স দিয়ে ব্যবসার অপরাধে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এর আগে ২৫ জুন চট্টগ্রামে একাধিক অভিযোগে সি-প্লাস টিভি, সি-ভিশন, ২৪ টিভি ও এসবিটিভি নামের অনুমোদনহীন ৪টি আইপিটিভির অফিস সিলগালা করেছে জেলা প্রশাসনের মোবাইল কোর্ট।

ঢাকা বিজনেস/এমএ



আরো পড়ুন