২১ অক্টোবর ২০২৪, সোমবার



মধ্যপ্রাচ্যে শান্তি আলোচনায় যুক্তরাষ্ট্র-সৌদি আরব

ঢাকা বিজনেস ডেস্ক || ০৯ অক্টোবর, ২০২৪, ১২:১০ পিএম
মধ্যপ্রাচ্যে শান্তি আলোচনায় যুক্তরাষ্ট্র-সৌদি আরব


সৌদি আরবের প্রতিরক্ষার ব্যবস্থা ও মধ্যপ্রাচ্যের শান্তি নিয়ে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের পেন্টাগনের প্রধান লয়েড অস্টিন ও সৌদি আরবের প্রতিরক্ষামন্ত্রী প্রিন্স খালিদ বিন সালমান। সোমবার (৭ অক্টোবর) টেলিফোনে এসব বিষয় নিয়ে তারা কথা বলেন। খবর আলআরাবিয়ার।

পেন্টাগনের প্রধান বলেন, তিনি সৌদি আরবের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে কথা বলেছেন, যাতে ওয়াশিংটনের সৌদি আরবের প্রতিরক্ষার প্রতি প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন এবং রিয়াদের মধ্যপ্রাচ্যে শান্তি স্থাপনের প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানান।

এবিষয়ে প্রিন্স খালিদ বলেছেন, তারা সৌদি-যুক্তরাষ্ট্রের কৌশলগত অংশীদারিত্ব এবং প্রতিরক্ষা সহযোগিতা বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করেছেন। তিনি সামাজিকমাধ্যম এক্সের একটি পোস্টে বলেন, আমরা সাম্প্রতিক আঞ্চলিক ও আন্তর্জাতিক উন্নয়ন, উত্তেজনা কমানো এবং মধ্যপ্রাচ্যের নিরাপত্তা ও স্থিতিশীলতার বিষয়েও আলোচনা করেছি।

পেন্টাগন জানিয়েছে, অস্টিন সৌদি আরবের প্রতিরক্ষার প্রতি যুক্তরাষ্ট্রের দীর্ঘমেয়াদী প্রতিশ্রুতি এবং যুক্তরাষ্ট্র-সৌদি প্রতিরক্ষা অংশীদারিত্বের আঞ্চলিক নিরাপত্তার গুরুত্ব তুলে ধরেছেন।

তারা উভয়েই ইরান ও ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোর বিরুদ্ধে প্রতিরোধ বৃদ্ধির জন্য ঘনিষ্ঠ দ্বিপাক্ষিক সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন এবং পেন্টাগনের প্রধান সৌদি আরবকে মধ্যপ্রাচ্যের শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানান।

অস্টিন ও প্রিন্স খালিদ লেবাননে স্থিতিশীলতা এবং দায়িত্বশীল শাসন পুনঃস্থাপনের জন্য সকল পক্ষের অবদান রাখার প্রয়োজনীয়তাও আলোচনা করেছেন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সচিব জানান, যুক্তরাষ্ট্রের কাছে এই অঞ্চলে উল্লেখযোগ্য সামরিক ক্ষমতা রয়েছে, যা ওয়াশিংটনের আঞ্চলিক অংশীদারদের প্রতিরক্ষা, মার্কিন কর্মীদের সুরক্ষা এবং আগ্রাসন প্রতিহত করতে সহায়তা করবে।



আরো পড়ুন