১৬ মে ২০২৪, বৃহস্পতিবার



জানা-অজানা
প্রিন্ট

কুকুরের কামড়ে হাসপাতালে গেলে, সাপে কাটলে ওঝা কেন?

ঢাকা বিজনেস ডেস্ক || ২৫ জুলাই, ২০২৩, ০৩:০৭ পিএম
কুকুরের কামড়ে হাসপাতালে গেলে, সাপে কাটলে ওঝা কেন?


পোষা প্রাণীদের মধ্যে কুকুর অন্যতম। কিন্তু এই কুকুরের কামড়ে সারাবিশ্বে প্রতিবছর অন্তত ৩০ হাজার মানুষ মারা যায়।

কুকুর কামড়ালে শরীরে র‍্যাবিস ভাইরাস ছড়িয়ে পড়ে। র‍্যাবিস ভাইরাসের সংক্রমণে সঠিক সময়ে চিকিৎসা করাতে না পারলে জলাতঙ্ক রোগে আক্রান্ত হয়। আর এই রোগের কারণে রোগীর মৃত্যু নিশ্চিত। এই ভাইরাস মানুষের কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে আক্রমণ করে। এতে মস্তিষ্ক সংক্রমিত হয়। পরিণতি ভয়াবহ মৃত্যু। 

অন্যদিকে সরীসৃপ প্রাণী সাপ। বিষধর সাপ থেকে নির্বিষ সাপ অনেক আছে। সাপের কামড়ে সারাবিশ্বে প্রতিবছর প্রায় ১ লাখ মানুষ মারা যায়।

মানুষের মৃত্যুর জন্য দায়ী প্রাণীদের তালিকায় সাপ ও কুকুরের স্থান তৃতীয় ও চতুর্থ। সাপের কামড়ে মৃত্যুর সংখ্যা এতো বেশি হওয়ার মূল কারণ অপচিকিৎসা। যথাসময়ে যথাযথ চিকিৎসা নিশ্চিত না করাও এর কারণ। কুকুরের কামড়ে যথাসময়ে চিকিৎসা না করালে আক্রান্তের মৃত্যু ঝুঁকি থাকে। কারণ র‍্যাবিস ভাইরাসে আক্রান্ত ব্যক্তির দ্রুত চিকিৎসা প্রয়োজন।

তেমনই বিষধর সাপের কামড়ে দরকার যথাসময়ে বৈজ্ঞানিক চিকিৎসা। গ্রামে এখনো সাপে কামড়ানো ব্যক্তিকে ওঝার কাছে নিয়ে যাওয়া হয়। কিন্তু এতে হিতে বিপরীত হয়। সাপে কামড়ানো রোগীর দরকার বৈজ্ঞানিক চিকিৎসা। না হলে বিষ্ক্রিয়ায় রোগীর মৃত্যু নিশ্চিত। কুকুর কামড়ালে রোগীকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাহলে সাপে কামড়ালে ওঝা কেন? কাউকে সাপে কামড়ালে তাকে অতি দ্রুত হাসপাতালে নেওয়া উচিত। আমাদের সচেতনতা ও সাবধানতাই পারে আমাদের জীবন বাঁচাতে।

ঢাকা বিজনেস/এন/



আরো পড়ুন