১৬ মে ২০২৪, বৃহস্পতিবার



আইরিশদের বিপক্ষে সিরিজ জয় টাইগারদের

ক্রীড়া ডেস্ক || ১৫ মে, ২০২৩, ১২:০৫ এএম
আইরিশদের বিপক্ষে সিরিজ জয় টাইগারদের


বাংলাদেশের দেওয়া ২৭৫ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দারুণ শুরু ছিল আয়ারল্যান্ডের। পল স্টার্লিং ও অ্যান্ড্রু বালবার্নির ব্যাটিং নৈপুণ্যে ২১ ওভারেই দলীয় একশ রান তুলে নেয় আইরিশরা। ৫৮ বলে ক্যারিয়ারের ২৭তম ওয়ানডে ফিফটি তুলে নেন স্টার্লিং।

অন্যপ্রান্তে দলকে এগিয়ে নিচ্ছিলেন আইরিশ অধিনায়ক। মৃত্যুঞ্জরের ব্যক্তিগত পঞ্চম ওভারের শেষ বলে চার হাঁকিয়ে তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের ১৪তম ফিফটি। এরপর বোলিংয়ে এসে উড়তে থাকা আইরিশ অধিনায়কের উইকেট তুলে নেন এবাদত। এবাদতের করা বলে পুল শটটিতে দারুণ টাইমিং হয়েছিল। কিন্তু ডিপ মিড-উইকেটে সরাসরি রনি তালুকদারের হাতে ক্যাচ দিয়ে আউট হন তিনে নামা এই ব্যাটার। এর মধ্য দিয়ে ভাঙে ১০৯ রানের জুটি। ৭৮ বলে ৫৩ রানে ফিরেন তিনি।

বালবার্নি আউট হলেও একপ্রান্ত আগলে রেখে দলকে এগিয়ে নেন স্টার্লিং। তিনিও মিরাজের বলে মৃত্যুঞ্জয়ের হাতে ধরা পড়েন। ৭৩ বলে ৬০ রানে থামেন এই ওপেনার। তারপর সেভাবে আর কেউ দাঁড়াতে পারেননি। সিরিজের সমতায় আনার জন্য শেষ ১২ বলে আইরিশদের প্রয়োজন ছিল ২৪ রান। ক্রিজে ছিলেন দুই লোয়ার-অর্ডার ব্যাটার এডেয়ার ও অ্যান্ডি ম্যাকব্রিন।

দলীয় ৪৯তম ওভারে অভিষিক্ত পেসার মৃত্যুঞ্জয় চৌধুরীর হাতে বল তুলে দেন টাইগার কাপ্তান তামিম ইকবাল। ব্যক্তিগত অষ্টম ওভারে প্রথম দুই বল এক রান দেন এ পেসার। এর পরের বলেই লং অন দিয়ে ছক্কা হাঁকান এডেয়ার। পরের দুই বলে ২ রান ও বাউন্ডারি হাঁকান এ ব্যাটার। শেষ বলে এক রানে শেষ হয় এই অভিষিক্ত পেসারের ওভার।

শেষ ওভারের দায়িত্বে হাসান মাহমুদ। এসেই চমক দেখালেন এই পেসার। এসেই ব্রেক-থ্রু এনে দেন হাসান। ১০ বলে ২০ রানের ইনিংস খেলে ফিরেন এ ব্যাটার। পরের বলে আসে এক রান। এর পরে বলে আবারও আস্থার প্রতিদান দিলেন হাসান। ফিরালেন অ্যান্ডি ম্যাকব্রিনকে। শেষ তিন বলে লক্ষ্য দাঁড়ায় ৯ রান। পুরণ হলো সিরিজ সমতার আশা আইরিশদের। ২৬৯ রানেই শেষ হয় ওভার। এতে টাইগাররা ৫ রানে জিতে যায়। 

তৃতীয় ও শেষ ওয়ানডেতে নাটকীয় এই জয়ে ২-০ ব্যবধানে সিরিজও জিতে নিয়েছে টাইগাররা। প্রথম ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল।

এদিকে, আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে প্রথমে ব্যাট করে ২৭৪ রানে থামে বাংলাদেশের ইনিংস। রোববার (১৪ মে) চেমসফোর্ডে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ম্যাচে একাধিক পরিবর্তন নিয়ে মাঠে নামে বাংলাদেশ। টাইগারদের পক্ষে ৮২ বলে সর্বোচ্চ ৬৯ রান করেছেন তামিম। এছাড়া মুশফিক ৪৫, মিরাজ ৩৭ এবং লিটন করেন ৩৫ রান।

এ ছাড়া এই ম্যাচে লাল-সবুজ জার্সিতে আন্তর্জাতিক অভিষেক হয়েছে রনি তালুকদার ও মৃত্যুঞ্জয় চৌধুরীর। 

ঢাকা বিজনেস/এইচ



আরো পড়ুন