ইয়েমেনে ইসরায়েলি হামলায় তিন প্রকৌশলীসহ নিহত ৪


ঢাকা বিজনেস ডেস্ক , : 30-09-2024

ইয়েমেনে ইসরায়েলি হামলায় তিন প্রকৌশলীসহ নিহত ৪

লেবাননে ১০৫পশ্চিম ইয়েমেনে হুতি বিদ্রোহীদের লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। রোববার ইসরায়েল সেনাবাহিনী এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। এ ঘটনায় নিন্দা জানিয়েছে ইরান।

ইসরায়েলের বিবৃতিতে বলা হয়, রাস ইসা ও হোদেইদা সমুদ্রবন্দরের পাশাপাশি বিভিন্ন বিদ্যুৎ প্রকল্পকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছে। এতে যুদ্ধবিমানের পাশাপাশি কয়েক ডজন আকাশযানও অংশ নেয়।

স্বাস্থ্য কর্মকর্তাদের উদ্ধৃত করে হুতি–সংশ্লিষ্ট আল মাসিরাহ টিভি জানিয়েছে, ইসরায়েলি হামলায় কমপক্ষে চারজন প্রাণ হারিয়েছেন। তাঁদের মধ্যে তিনজন বিদ্যুৎ প্রকৌশলী ও একজন বন্দরকর্মী।

বিমান হামলার কারণে হোদেইদার বেশির ভাগ এলাকায় বিদ্যুৎ–বিভ্রাট দেখা দিয়েছে বলে জানিয়েছেন সেখানকার বাসিন্দারা।

এর আগে শনিবার তেল আবিবের নিকটবর্তী বেন গুরিয়ন আন্তর্জাতিক বিমানবন্দরে একটি ক্ষেপণাস্ত্র হামলার দাবি করেছিল হুতিরা।

ইরান–সমর্থিত হুতি বিদ্রোহীরা গত নভেম্বর থেকে লোহিত সাগর, এডেন উপসাগর ও বাব আল-মানদেব প্রণালিতে ইসরায়েল ও ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে। গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে তারা এই জবাব দিচ্ছে। গাজায় ইসরায়েলি হামলায় গত বছরের অক্টোবর থেকে এ পর্যন্ত ৪১ হাজারের বেশি মানুষ নিহত ও ৯৬ হাজারের বেশি আহত হয়েছেন।

রোববার হুতিদের সুপ্রিম পলিটিক্যাল কাউন্সিলের পক্ষ থেকে বলা হয়, ইসরায়েলি বিমান হামলা তাদের ফিলিস্তিনের জনগণের সমর্থন থেকে বিচ্যুত করতে পারবে না।

এদিকে গত ২৪ ঘণ্টায় লেবাননজুড়ে ইসরায়েলি বোমা হামলায় ১০৫ জন নিহত হয়েছেন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এই সময়ের মধ্যে প্রথমবারের মতো রাজধানী বৈরুতে হামলা চালিয়েছে ইসরায়েল। সেখানকার দক্ষিণাঞ্চলীয় কোলা এলাকায় হামলা হয়।

লেবানন সীমান্তের কাছে সামরিক সরঞ্জামাদিসহ সৈন্যের সংখ্যা বাড়িয়ে চলেছে ইসরায়েল। এতে দেশটিতে ইসরায়েলের সম্ভাব্য স্থল অভিযানের শঙ্কা বেড়েছে।


উপদেষ্টা সম্পাদক: সামছুল আলম
সম্পাদক:  উদয় হাকিম
প্রকাশক: লোকমান হোসেন আকাশ



কার্যালয়: বসতি অ্যাসোসিয়েটস (সি-৩), প্লট- ০৬,
ব্লক- এস ডব্লিউ (এইচ), গুলশান এভিনিউ, গুলশান-১, ঢাকা।
মোবাইল: ০১৭১৫১১৯৪৪৪,
ইমেইল: dhakabusines@gmail.com