কোয়ার্টার ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনার প্রতিপক্ষ কারা


ক্রীড়া ডেস্ক , : 29-09-2024

কোয়ার্টার ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনার প্রতিপক্ষ কারা

উজবেকিস্তানে বসেছে ফিফা ফুটসাল বিশ্বকাপের দশম আসর। ২৪ দলের অংশগ্রহণে জমজমাট আসর এখন নেমে এসেছে ৮ দলে। ২৪ দলের এই আসরে ‘বি’ গ্রুপ থেকে অংশ নিয়েছিল ব্রাজিল এবং ‘সি’ গ্রুপ থেকে আর্জেন্টিনা। লাতিন আমেরিকার দুটি দলই ইতোমধ্যে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। 

আগামীকাল রোববার (২৯ সেপ্টেম্বর) হবে কোয়ার্টার ফাইনালের দুটি ম্যাচ। সোমবার (৩০ সেপ্টেম্বর) হবে কোয়ার্টার ফাইনালের বাকি দুটি ম্যাচ। 

‘বি’ গ্রুপ থেকে অংশ নিয়ে ব্রাজিল নিজেদের প্রথম খেলায় কিউবাকে ১০ গোলে, দ্বিতীয় খেলায় ক্রোয়েশিয়া ৮-১ গোলে এবং তৃতীয় ও শেষ খেলায় থাইল্যান্ডকে ৯-১ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলো নিশ্চিত করে। যেখানে তারা প্রতিপক্ষ হিসেবে পায় মধ্য আমেরিকার দেশ কোস্টারিকাকে। গত মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) শেষ ষোলোর ম্যাচে কোস্টারিকাকে তারা ৫-০ গোলে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। সেখানে তারা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে মরক্কোকে। আগামীকাল রোববার (২৯ সেপ্টেম্বর) তারা মরক্কোর মুখোমুখি হবে। ম্যাচটি হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৬টায়।

অন্যদিকে ব্রাজিলের মতো আর্জেন্টিনার গোল ব্যবধান বেশি না হলেও গ্রুপ পর্বের সব ম্যাচেই জিতেছে আলবিসেলেস্তেরা। নিজেদের প্রথম ম্যাচে ইউক্রেনকে ৭-১ গোলে, দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ২-১ গোলে এবং সবশেষ তৃতীয় ও শেষ ম্যাচে অ্যাঙ্গোলাকে ৯-৫ ব্যবধানে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে পা রাখে। যেখানে তারা প্রতিপক্ষ হিসেবে পায় ক্রোয়েশিয়াকে। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) শেষ ষোলোর ম্যাচে ক্রোয়েশিয়াকে ২-০ গোলে পরাজিত করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে। আগামী সোমবার (৩০ সেপ্টেম্বর) তারা কাজাকিস্তানের মুখোমুখি হবে। ম্যাচটি হবে বাংলাদেশ সময় রাত ৯টায়। 

ব্রাজিল কোয়ার্টার ফাইনালে জয় পেলে সেমিফাইনালে প্রতিপক্ষ হিসেবে পাবে ইউক্রেন ও ভেনেজুয়েলার মধ্যকার বিজয়ী দলকে। আর তখন সেমিফাইনাল ম্যাচটি মাঠে গড়াবে আগামী বুধবার (২ অক্টোবর)। অন্যদিকে আর্জেন্টিনা শেষ আটের ম্যাচে জয় পেলে সেমিফাইনালে তারা প্রতিপক্ষ হিসেবে পাবে ফ্রান্স ও প্যারাগুয়ের মধ্যকার বিজয়ী দলকে। আর তখন সেমিফাইনাল ম্যাচটি মাঠে গড়াবে আগামী বৃহস্পতিবার (৩ অক্টোবর)। 

ব্রাজিল ও আর্জেন্টিনা যদি কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল ম্যাচটিতে জয় তুলে নিতে পারে তাহলে কাঙ্ক্ষিত সুপার ক্লাসিকো ম্যাচ দেখা যাবে ফুটসাল বিশ্বকাপের ফাইনালে। যে ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী রোববার (৬ অক্টোবর)।

প্রসঙ্গত, ব্রাজিল টুর্নামেন্টটির সর্বোচ্চ ৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন। যদিও তারা ২০১২ সালের পর আর শিরোপা ঘরে তুলতে পারেনি। সে হিসেবে এক যুগ হয়ে গিয়েছে তাদের শিরোপা খরার। তাই এবার সেই শিরোপা খরা কাটাতে চাচ্ছে তারা। সেই সুযোগও রয়েছে তাদের সামনে। 

অন্যদিকে আর্জেন্টিনা টুর্নামেন্টটির একটি শিরোপা ঘরে তুলেছে। তাও সেটি ২০১৬ সালে। ২০২১ সালে সবশেষ আসরে তারা হয়েছিল রানার্সআপ। এবারও তারা শিরোপা জয়ের পথে দুর্দান্ত গতিতে ছুটে চলছে।



উপদেষ্টা সম্পাদক: সামছুল আলম
সম্পাদক:  উদয় হাকিম
প্রকাশক: লোকমান হোসেন আকাশ



কার্যালয়: বসতি অ্যাসোসিয়েটস (সি-৩), প্লট- ০৬,
ব্লক- এস ডব্লিউ (এইচ), গুলশান এভিনিউ, গুলশান-১, ঢাকা।
মোবাইল: ০১৭১৫১১৯৪৪৪,
ইমেইল: dhakabusines@gmail.com