৮৮ রানে অলআউট নিউজিল্যান্ড, এক সেশনেই হলো ১০ রেকর্ড


ক্রীড়া ডেস্ক , : 28-09-2024

৮৮ রানে অলআউট নিউজিল্যান্ড, এক সেশনেই হলো ১০ রেকর্ড

গল টেস্টে ইনিংস হারের সামনে দাঁড়িয়ে রয়েছে নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে স্বাগতিক শ্রীলঙ্কার ৬০২ রানের জবাবে লঙ্কানদের স্পিন বিষে নীল হয়ে মাত্র ৮৮ রানে গুটিয়ে যায় সফরকারী কিউইরা। লঙ্কানদের হয়ে প্রভাত জয়সুরিয়ার ৬ উইকেট ও নিশান প্যারিস ৩ উইকেট তুলে নেন। এতে করে প্রথম ইনিংসে লঙ্কানদের লিড ৫১৪ রানে। ফলে তারা ফলোঅনে পাঠিয়েছে সফরকারিদের। 

এদিকে ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেও শুরুটা ভালো হয়নি সফরকারীদের। ইতোমধ্যে তারা ১৯৯ রান তুলতে হারিয়ে ফেলেছে ৫ উইকেট। যার সবগুলোই তুলে নিয়েছে লঙ্কান স্পিনাররা। এদিকে দ্বিতীয় ইনিংসে কিউইদের এমন শুরুর আগেই গলেতে হয়েছে ১০ রেকর্ড। যা প্রথম সেশনেই হয়েছে। 

রেকর্ডগুলো হলো-

শ্রীলঙ্কার বিপক্ষে নিউজিল্যান্ডের টেস্টে সর্বনিম্ন রান এটি। এর আগে ১৯৯২ সালে কলম্বো টেস্টে ১০২ রান তুলেছিল কিউইরা। 

দক্ষিণ এশিয়ায় এটি নিউজিল্যান্ডের ৫ম সর্বনিম্ন দলীয় স্কোর। এর আগে ১৯৫৫ সাল ভারতের বিপক্ষে মুম্বাই টেস্টে ৬২ রান, পাকিস্তানের বিপক্ষে ঢাকায় ৭০, ২০০২ সালে লাহোরে পাকিস্তানের বিপক্ষে ৭৩ রান ও রাওয়ালপিন্ডিতে ১৯৬৫ সালে ৭৯ রানে অলআউট হয়েছিল তারা।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে মাত্র ২য় বার ৬০০ রান হজমের পর কোনো দল ১০০ এর নিচে অলআউট হওয়ার রেডর্ক। এর আগের রেকর্ডও তাদেরই। ২০০২ সালে পাকিস্তানের বিপক্ষে ৬৪৩ রানের বিপরীতে তারা অলআউট হয় ৭৩ রানে। 

টেস্ট ইতিহাসে ১ম ইনিংস শেষে ৫ম সর্বোচ্চ লিড। সবার ওপরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৯৩৮ সালে ওভাল টেস্টে ইংল্যান্ডের ৭০২ রানের লিড। 

প্রভাত জয়সুরিয়ার টেস্ট ক্যারিয়ারে এটি ৯ম বারের মতো ৫ উইকেট শিকার। ৫ উইকেট শিকারের দিক থেকে শ্রীলঙ্কান বোলার হিসেবে চতুর্থ স্থানে আছেন তিনি। সবার ওপরে মুত্তিয়া মুরালিধরন (৬৭ বার), রঙ্গনা হেরাথ (৩৪ বার) এবং চামিন্দা ভাস (১২ বার)

১৬ টেস্ট শেষে স্পিনারদের মধ্যে সবচেয়ে বেশিবার (৯) পাঁচ উইকেট শিকার। সামগ্রিকভাবে ২য় সর্বোচ্চ। 

শ্রীলঙ্কার এই ভেন্যুতে উইকেট শিকারের দিক থেকে তৃতীয় স্থানে উঠে এলেন অফস্পিনার প্রভাত জয়সুরিয়া। তার ওপরে আছেন কেবল মুরালিধরন এবং হেরাথ। 

মাত্র দ্বিতীয় শ্রীলঙ্কান ক্রিকেটার হিসেবে এক ইনিংসে ৫টি ক্যাচ নিয়েছেন ধনাঞ্জয়া ডি সিলভা (উইকেটরক্ষক ব্যতীত)।

একই বোলারের (প্রভাত জয়সুরিয়া) বলে ৫ ক্যাচ নিলেন ধনাঞ্জয়া ডি সিলভা। ইতিহাসে এর আগে এমন ঘটনা ঘটেছে কেবল ৪ বার।


উপদেষ্টা সম্পাদক: সামছুল আলম
সম্পাদক:  উদয় হাকিম
প্রকাশক: লোকমান হোসেন আকাশ



কার্যালয়: বসতি অ্যাসোসিয়েটস (সি-৩), প্লট- ০৬,
ব্লক- এস ডব্লিউ (এইচ), গুলশান এভিনিউ, গুলশান-১, ঢাকা।
মোবাইল: ০১৭১৫১১৯৪৪৪,
ইমেইল: dhakabusines@gmail.com