আড়াই মাস পর হিলি দিয়ে এলো আলু


আনোয়ার হোসেন বুলু, দিনাজপুর , : 25-09-2024

আড়াই মাস পর হিলি দিয়ে এলো আলু

আলুর আমদানির ক্ষেত্রে শুল্ক ১৫ শতাংশ থেকে ৩ শতাংশ শুল্ক কমিয়ে নেওয়ার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আবারও ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে। মেসার্স প্রিয়ম এন্টার প্রাইজ নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান ভারতের জলপাইগুড়ি এলাকা থেকে এসব আলু আমদানি করছেন। বুধবার (২৫ সেপ্টেম্বর) বেলা সোয়া ২ টার দিকে আলু বোঝায় দুটি ট্রাক প্রবেশে করে। 

আলু আমদানির বিষয়টি নিশ্চিত করে হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী কর্মকর্তা ইউসুফ আলী বলেন, ‘এর আগে চলতি বছরের গত ৮ জুলাই এই বন্দর দিয়ে সর্বশেষ আলু আমদানি হয়েছে।’

হিলি স্থলবন্দর সূত্রে জানা গেছে, চলতি বছরের ৮ জুলাই হিলি স্থলবন্দর দিয়ে সর্বশেষ ভারত থেকে আলু আমদানি হয়। শেষ দিনে ভারতীয় একটি ট্রাকে ২৫ মেট্রিকটন ভারতীয় আলু আমদানি হয়। এরপর এই বন্দর দিয়ে আলু আমদানি বন্ধ ছিল।  বুধবার দুপুরে ২ টি ট্রাকে ৪৭ মেট্রিকটন আলুর আমদানি করা হয়েছে।

আমদানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি নাসির উদ্দিন ঢাকা বিজনেসকে বলেন, দেশের বাজারে আলুর দাম স্বাভাবিক রাখতে  ৩ শতাংশ শুল্ক কমনোর পর আজ বুধবার (২৫ সেপ্টেম্বর) থেকে থেকে ভারতীয় আলু আমদানি শুরু হয়েছে। 

নাসির উদ্দিন আরও বলেন, ‘প্রতি মেট্রিক টন আলু ১৮০ মার্কিন ডলারে আমদানি হচ্ছে। এতে প্রতিকেজি আলু আমদানি করতে ৪২ টাকা কেজিতে পড়ছে। ভারতের জলপাইগুড়ি থেকে এসব আলু আমদানি করা হচ্ছে। এরসঙ্গে আছে ট্রাক ভাড়া, লেবার খরচ, সরকারি শুল্কসহ অন্যান্য খরচ। সবখরচ দিয়ে ৪৫ টাকার মতো খরচ পড়তে পারে প্রতিকেজি আলু আমদানিতে।’ 


উপদেষ্টা সম্পাদক: সামছুল আলম
সম্পাদক:  উদয় হাকিম
প্রকাশক: লোকমান হোসেন আকাশ



কার্যালয়: বসতি অ্যাসোসিয়েটস (সি-৩), প্লট- ০৬,
ব্লক- এস ডব্লিউ (এইচ), গুলশান এভিনিউ, গুলশান-১, ঢাকা।
মোবাইল: ০১৭১৫১১৯৪৪৪,
ইমেইল: dhakabusines@gmail.com