বেতন বাড়ানোর দাবিতে ফের উত্তাল আশুলিয়া, বন্ধ ৫২ কারখানা


ঢাকা বিজনেস ডেস্ক , : 23-09-2024

বেতন বাড়ানোর দাবিতে ফের উত্তাল আশুলিয়া, বন্ধ ৫২ কারখানা

বেতন বাড়ানোসহ বিভিন্ন দাবিতে সড়ক অবরোধ, বিক্ষোভ ও কর্মবিরতি পালন করেছেন আশুলিয়ায় পোশাক শ্রমিকরা। এর জেরে ৫২ পোশাক কারখানা বন্ধ রয়েছে। সোমবার (২৩ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার সারোয়ার আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

বকেয়া বেতনের দাবিতে নরসিংহপুর এলাকার একটি কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করার ঘটনায় টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয় এবং প্রায় দুই ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। এতে করে দীর্ঘ ভোগান্তিতে পড়ে সড়কটি ব্যবহারকারী পথচারী এবং বাস যাত্রীরা। বেলা সাড়ে এগারোটার দিকে শ্রমিকরা সড়ক ছেড়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়।

শিল্পাঞ্চল সাভার-আশুলিয়ায় আজও নতুন করে ৫২টি পোশাক কারখানা বন্ধ ঘোষণা করা হয়। বাংলাদেশ শ্রম আইনের ১৩ এর ১ ধারা অনুযায়ী বন্ধ ঘোষণা করা হয়েছে ৪৩টি কারখানা এবং সাধারণ ছুটি দেওয়া হয়েছে নয়টি কারখানায়।

সাভার আশুলিয়ার ১ হাজার ৮৬৩টি কারখানার মধ্যে ৫২টি কারখানা ছাড়া বাকি কারখানাগুলোর উৎপাদন অব্যাহত রয়েছে বলে জানায় শিল্প পুলিশ।

শিল্পাঞ্চল পুলিশের দেওয়া তথ্য বলছে, শ্রমিক অসন্তোষ এবং আন্দোলনের ফলে যাতে কারখানার কোনো ধরনের ক্ষতিসাধন কিংবা অনিষ্ঠ না হয় সে কারণে নিরাপত্তার দিক বিবেচনায় রেখে ৫২টি কারখানা উৎপাদন বন্ধ রেখেছে। তবে সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

শিল্প পুলিশ ১ এর পুলিশ সুপার (এসপি) সারোয়ার আলম বলেন, ১৩ (১) ধারায় ৪৩টি কারখানা বন্ধ রয়েছে। আর ৯টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এছাড়া অন্যান্য কারখানাগুলোর কার্যক্রম স্বাভাবিক রয়েছে। পাশাপাশি পরিস্থিতি নিয়ন্ত্রণে যৌথবাহিনীর টহল অব্যাহত রয়েছে।


উপদেষ্টা সম্পাদক: সামছুল আলম
সম্পাদক:  উদয় হাকিম
প্রকাশক: লোকমান হোসেন আকাশ



কার্যালয়: বসতি অ্যাসোসিয়েটস (সি-৩), প্লট- ০৬,
ব্লক- এস ডব্লিউ (এইচ), গুলশান এভিনিউ, গুলশান-১, ঢাকা।
মোবাইল: ০১৭১৫১১৯৪৪৪,
ইমেইল: dhakabusines@gmail.com