মালয়েশিয়ায় ৮ মাসে যত বাংলাদেশি আটক


নিজস্ব প্রতিবেদক , : 03-09-2024

মালয়েশিয়ায় ৮ মাসে যত বাংলাদেশি আটক

চলতি বছর (২০২৪) মালয়েশিয়ায় চলছে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে অভিযান। এই অভিযানে শত শত অভিবাসীকে আটক করছে দেশটির ইমিগ্রেশন পুলিশ। জানুয়ারি থেকে এই পর্যন্ত ৩১ হাজার ১৯৬ জন অবৈধ অভিবাসী এবং ১ হাজার ১৮ জন নিয়োগকর্তাকে আটক করেছে অভিবাসন বিভাগ। সোমবার (২ সেপ্টেম্বর) বেরিতা আরটিএম ও রাস্ট্রীয় সংবাদ সংস্থা বার্নামার এক প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।   

এতে বলা হয়েছে, ইমিগ্রেশনের ডেপুটি ডিরেক্টর জেনারেল (অপারেশনস) জাফরি এমবোক ত্বহা বলেন, এই পরিসংখ্যানে এমন নিয়োগকর্তা জড়িত যারা অনুমতি ছাড়াই বিদেশি শ্রমিকদের নিয়োগ ও সুরক্ষা দেয়।

ডিরেক্টর বলেন, নিয়োগকর্তা ও বিদেশি নাগরিকদের বিরুদ্ধে এনফোর্সমেন্ট অপারেশনগুলোতে মনোনিবেশ করবে যারা ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ (অ্যাক্ট ১৫৫), পাসপোর্ট অ্যাক্ট ১৯৬৬ (অ্যাক্ট ১৫০) এবং অ্যান্টি-ট্রাফিকিং-এর অধীনে আইন লঙ্ঘন করে। ব্যক্তি এবং অভিবাসীদের চোরাচালানবিরোধী আইন ২০০৭ (অ্যাক্ট ৬৭০)।

জাফরি অভিবাসন বিভাগের সঙ্গে সম্পর্কিত বিষয়গুলো পরিচালনা করা জন্য  জেআইএম কখনও এজেন্ট বা ব্যক্তি নিয়োগ করেনি।

আমরা অনেক অভিযোগ পেয়েছি যে নিয়োগকর্তারা এজেন্টদের মাধ্যমে নথিপত্র পাচ্ছেন যাদেরকে জিআইএম দ্বারা নিয়োগ করা হয়েছে। আসলে, আমরা এজেন্ট নিয়োগ করি না বা কোনো এজেন্টকে সহযোগিতা করি না।

সোমবার সেলাঙ্গর রাজ্যের জালান কেবুনে ই-কমার্স বিক্রয়ের প্যাকেজিং সরবরাহের দুটি গুদামে অভিযান শেষে স্থানীয় সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, অভিযানে পরীক্ষা করা ৮৭ জনের মধ্যে মোট ৩৭ জন বিদেশির বৈধ কাগজপত্র না থাকায় তাদের আটক করা হয়েছে।

আটকদের মধ্যে  বাংলাদেশের ১৭, ইন্দোনেশিয়া ৫, মায়ানমার ১২, শ্রীলংকা ১ এবং নেপালের ২ নাগরিক রয়েছেন। যাদের বয়স ২০ থেকে ৪০ বছরের মধ্যে।

নিয়োগকর্তারা যাতে দেশের অভিবাসন আইন মেনে চলেন তা নিশ্চিত করার পাশাপাশি অবৈধ বিদেশিদের বিরুদ্ধে অভিবাসন বিভাগের চলমান প্রচেষ্টার অংশ হিসেবে এই অভিযান চলবে বলে জানিয়েছেন ইমিগ্রেশনের ডেপুটি ডিরেক্টর জেনারেল (অপারেশনস) জাফরি এমবোক।


উপদেষ্টা সম্পাদক: সামছুল আলম
সম্পাদক:  উদয় হাকিম
প্রকাশক: লোকমান হোসেন আকাশ



কার্যালয়: বসতি অ্যাসোসিয়েটস (সি-৩), প্লট- ০৬,
ব্লক- এস ডব্লিউ (এইচ), গুলশান এভিনিউ, গুলশান-১, ঢাকা।
মোবাইল: ০১৭১৫১১৯৪৪৪,
ইমেইল: dhakabusines@gmail.com