শিগগিরেই ফ্যাক্ট-ফাইন্ডিং দল পাঠাবে জাতিসংঘ


ঢাকা বিজনেস ডেস্ক , : 30-08-2024

শিগগিরেই ফ্যাক্ট-ফাইন্ডিং দল পাঠাবে জাতিসংঘ

চলতি বছরের (২০২৪) ১ জুলাই থেকে ৫ আগস্টের মধ্যে বাংলাদেশে সংঘটিত মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে একটি নিরপেক্ষ ও স্বাধীন অনুসন্ধানের জন্য শিগগিরইা একটি ফ্যাক্ট-ফাইন্ডিং দল পাঠাবে জাতিসংঘ। শুক্রবার (৩০ আগস) জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের মুখপাত্র রাভিনা শামদাসানি জেনেভায় এক ব্রিফিংয়ে এই ঘোষণা দেন। 

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ককে আমন্ত্রণ জানানোর পর আজ এই ঘোষণা এল।

বাংলাদেশে ছাত্র আন্দোলন চলাকালে মানবাধিকার লঙ্ঘন ও নিপীড়নের ব্যাপারে অনুসন্ধান চালাবে। সেই সঙ্গে তারা এই ঘটনার মূল কারণ বিশ্লেষণ করবে এবং ন্যায়বিচার, জবাবদিহিতা ও দীর্ঘমেয়াদী সংস্কারের জন্য করার নিজেদের সুপারিশের কথা জানাবে।

জাতিসংঘের তথ্যানুসন্ধান মিশনের অংশ হিসেবে প্রাথমিক কারিগরি দলটি গত ২২ আগস্ট ঢাকায় আসে। ২৯ আগস্ট পর্যন্ত তারা বাংলাদেশের বিভিন্ন এলাকা ঘুরে দেখেছে। সেই সঙ্গে ছাত্র নেতা ও আন্দোলনের সময় গ্রেপ্তার হওয়া বেশ কয়েকজনের সঙ্গে তারা বৈঠক করেছেন।

দলটি অন্তর্বর্তী সরকারের বেশ কয়েকজন উপদেষ্টা, প্রধান বিচারপতি, পুলিশ ও সশস্ত্র বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, আইনজীবী, সাংবাদিক ও মানবাধিকার কর্মী, রাজনৈতিক দলের প্রতিনিধি এবং সংখ্যালঘু ও আদিবাসী নেতাদের সঙ্গেও দেখা করেছে।


উপদেষ্টা সম্পাদক: সামছুল আলম
সম্পাদক:  উদয় হাকিম
প্রকাশক: লোকমান হোসেন আকাশ



কার্যালয়: বসতি অ্যাসোসিয়েটস (সি-৩), প্লট- ০৬,
ব্লক- এস ডব্লিউ (এইচ), গুলশান এভিনিউ, গুলশান-১, ঢাকা।
মোবাইল: ০১৭১৫১১৯৪৪৪,
ইমেইল: dhakabusines@gmail.com