আইসিসির নতুন সভাপতি ভারতের জয় শাহ


ঢাকা বিজনেস ডেস্ক , : 28-08-2024

আইসিসির নতুন সভাপতি ভারতের জয় শাহ

টানা দুই মেয়াদে আইসিসির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন গ্রেগ বার্কলে। আগেই জানিয়েছেন তৃতীয় মেয়াদে তিনি আর আইসিসি প্রধানের দায়িত্বে থাকতে চান না। ফলে আইসিসির নতুন সভাপতি নির্বাচনের কথা ছিল।

আইসিসির নতুন সভাপতি হিসেবে জয় শাহ নির্বাচিত হয়েছেন। আগামী ১ ডিসেম্বর থেকে আইসিসি সভাপতির দায়িত্ব শুরু করবেন তিনি। ৩৫ বছর বয়সী জয় শাহ এর আগে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) সচিবের দায়িত্ব পালন করেছেন। ২৭ আগস্ট ছিল আইসিসি সভাপতির মনোনয়ন জমা দেয়ার শেষ দিন। সেই পদের জন্য জয় শাহ ছাড়া আর কেউ নাম জমা দেননি। ফলে বিনা প্রতিদ্বন্দ্বিতায় আইসিসি সভাপতি নির্বাচিত হয়েছেন তিনি। মঙ্গলবার সন্ধ্যায় আইসিসি তার নাম ঘোষণা করেছে।

আইসিসির পাঠানো বিবৃতিতে জয় শাহ বলেছেন, ‘আইসিসির চেয়ারম্যান হয়ে আমি খুব খুশি। বিশ্ব জুড়ে ক্রিকেটের উন্নতির জন্য আমি ও আমার দল কাজ করব। আমরা এমন একটা সময়ে দাঁড়িয়ে রয়েছি যেখানে ক্রিকেটের বিভিন্ন ফরম্যাটের মধ্যে একটি ভারসাম্য প্রয়োজন। সেই সঙ্গে ক্রিকেটে নতুন নতুন প্রযুক্তিও আসছে। ক্রিকেটের বাজার আরও বাড়ছে। এই পরিস্থিতিতে ক্রিকেটকে আরও ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে কাজ শুরু করব আমরা।’

জয় শাহ ষষ্ঠ ভারতীয় হিসেবে আইসিসি চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। এর আগে জগমোহন ডালমিয়া, শারদ পাওয়ার, এন শ্রীনিবাসন ও শশাঙ্ক মনোহর বিভিন্ন মেয়াদে আইসিসি সভাপতির দায়িত্ব পালন করেছেন। বার্কলে ২০২০ সালে আইসিসি সভাপতির দায়িত্ব নিয়েছিলেন। এরপর ২০২২ সালে আবারও আইসিসি প্রধান হন। আইসিসির নিয়ম অনুযায়ী তিন মেয়াদে আইসিসি সভাপতির দায়িত্ব পালন করতে পারেন কেউ। তবে বার্কলে নিজের ইচ্ছাতেই তৃতীয় মেয়াদে দায়িত্ব পালন করতে চাননি। বার্কলের মেয়াদ শেষ হচ্ছে চলতি বছরের নভেম্বরে।

সব কিছু ঠিক থাকলে আগামী ৬ বছর আইসিসি সভাপতির পদে থাকছেন এই ভারতীয় ক্রিকেট সংগঠক। আইসিসি সভাপতির দায়িত্ব নেয়ার কারণে বিসিসিআইয়ের সচিবের পদ ছাড়তে হবে জয় শাহকে। এই জায়গায় নতুন কাউকে দেখা যেতে পারে।


উপদেষ্টা সম্পাদক: সামছুল আলম
সম্পাদক:  উদয় হাকিম
প্রকাশক: লোকমান হোসেন আকাশ



কার্যালয়: বসতি অ্যাসোসিয়েটস (সি-৩), প্লট- ০৬,
ব্লক- এস ডব্লিউ (এইচ), গুলশান এভিনিউ, গুলশান-১, ঢাকা।
মোবাইল: ০১৭১৫১১৯৪৪৪,
ইমেইল: dhakabusines@gmail.com