ফের গাজায় যুদ্ধবিরতি আলোচনা স্থগিত


আন্তর্জাতিক ডেস্ক , : 17-08-2024

ফের গাজায় যুদ্ধবিরতি আলোচনা স্থগিত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধ বন্ধ করতে কাতারের রাজধানী দোহায় যুদ্ধবিরতি আলোচনা স্থগিত করা হয়েছে। তবে আগামী সপ্তাহে এ বিষয়ে আবারও আলোচনা শুরু হবে।বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

শুক্রবার (১৬ আগস্ট) এক যৌথ বিবৃতিতে যুক্তরাষ্ট্র, কাতার ও মিসর বলেছে, ওয়াশিংটন একটি নতুন প্রস্তাব পেশ করেছে যা গত সপ্তাহে চুক্তির পয়েন্টগুলোর ওপর রচিত। এতে দুপক্ষের মধ্যে বিদ্যমান ফাঁক-ফোকর এমনভাবে বন্ধ করা হয়েছে যাতে একটি চুক্তির দ্রুত বাস্তবায়ন করা যায়। আগামী দিনে এ বিষয়ে কাজ অব্যাহত রাখবেন মধ্যস্থতাকারীরা।

একজন ইসরায়েলি কর্মকর্তা বলেছেন, দোহায় তাদের যে প্রতিনিধি দলটি ছিল শুক্রবার বিকেলে তারা দেশের উদ্দেশে রওনা দিয়েছে।

কয়েক মাস বন্ধ থাকার পর গত বৃহস্পতিবার এবারের যুদ্ধবিরতি ও বন্দিবিনিময় আলোচনা শুরু হয়। তবে এই আলোচনায় মধ্যস্থতাকারীদের সঙ্গে ইসরায়েল যোগ দিলেও হামাসের কোনো প্রতিনিধি দল যোগ দেয়নি। কিন্তু চুক্তি আলোচনার অগ্রগতির বিষয়ে খোঁজ-খবর রাখছে ফিলিস্তিনি প্রতিরোধ যোদ্ধাদলটি।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালিয়ে ১২০০ ইসরায়েলিকে হত্যা এবং প্রায় ২৫০ জন ইসরায়েলি ও বিদেশি নাগরিককে বন্দী করে গাজায় নিয়ে আসে হামাস। একই দিন থেকে হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় নির্বিচারে বোমা হামলা করে আসছে ইসরায়েল। ইতোমধ্যে ছোট্ট এই উপত্যকায় ইসরায়েলের হামলায় ৪০ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন।

গত নভেম্বরে কাতার ও মিসরের মধ্যস্থতায় হামাস ও ইসরায়েলের মধ্যে সাতদিনের একটি যুদ্ধবিরতি চুক্তি হয়েছিল। চুক্তির আওতায় হামাস শতাধিক ইসরায়েলি বন্দীকে মুক্তিও দেয়। তবে এখনো তাদের হাতে শতাধিক ইসরায়েলি বন্দী রয়েছে।


উপদেষ্টা সম্পাদক: সামছুল আলম
সম্পাদক:  উদয় হাকিম
প্রকাশক: লোকমান হোসেন আকাশ



কার্যালয়: বসতি অ্যাসোসিয়েটস (সি-৩), প্লট- ০৬,
ব্লক- এস ডব্লিউ (এইচ), গুলশান এভিনিউ, গুলশান-১, ঢাকা।
মোবাইল: ০১৭১৫১১৯৪৪৪,
ইমেইল: dhakabusines@gmail.com