ভারতের সর্বকালের সেরা একাদশ বাছাই, নেই ধোনি


ক্রীড়া ডেস্ক , : 17-08-2024

ভারতের সর্বকালের সেরা একাদশ বাছাই, নেই ধোনি

ভারতের সর্বকালের সেরা একাদশ বেছে নিয়েছেন দিনেশ কার্তিক। কোনও একটি ফরম্যাট নয়, তিন ধরনের ক্রিকেটের জন্যই দল বেছে নিয়েছেন তিনি। কিন্তু সেই দলে নেই কোনও নিয়মিত উইকেটরক্ষক। দলে রাখেননি ভারতের সফলতম অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনিকে। রাখেননি ভারতকে প্রথম বিশ্বকাপ জেতানো অধিনায়ক কপিল দেবকেও।

কার্তিকের বেছে নেয়া দলে রয়েছেন পাঁচ জন ব্যাটার, দু’জন অলরাউন্ডার, দু’জন স্পিনার এবং দু’জন পেসার। ওপেনার হিসাবে কার্তিক দলে রেখেছেন বীরেন্দর শেবাগ এবং রোহিত শর্মাকে। দু’জনেই আগ্রাসী ব্যাটার। টেস্ট এবং সাদা বলের ক্রিকেটে সাফল্য পেয়েছেন তারা। তিন নম্বরে নামবেন রাহুল দ্রাবিড়কে। দলে কোনও উইকেটরক্ষক না থাকায় ভারতের সদ্যপ্রাক্তন কোচকে সেই দায়িত্ব পালন করতে হবে। রয়েছেন শচীন টেন্ডুলকার এবং বিরাট কোহলি।

অলরাউন্ডার হিসাবে দলে রয়েছেন যুবরাজ সিং এবং রবীন্দ্র জাদেজা। ব্যাটে, বলে এবং ফিল্ডিংয়ে তারা দু’জনেই খুবই পারদর্শী। ২০০৭ এবং ২০১১ সালে বিশ্বকাপ জয়ের নেপথ্যে বড় ভূমিকা নিয়েছিলেন যুবরাজ। দলের দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন এবং অনিল কুম্বলে। তারা টেস্ট ক্রিকেটে ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন। পেস বোলিং সামলাবেন যশপ্রীত বুমরা এবং জাহির খান। দলে দ্বাদশ ব্যক্তি হিসাবে রয়েছেন হরভজন সিং।

কার্তিকের বেছে নেয়া এই দল নিয়ে নানা ধরনের প্রশ্ন উঠছে। দু’জন স্পিনারের সঙ্গে যুবরাজ এবং জাদেজা রয়েছেন। তারাও স্পিন বল করেন। সেই জায়গায় কপিলকে নিলে দলে ভারসাম্য বেশি থাকত বলে মত অনেকের। সেই সঙ্গে দলে কোনও বিশেষজ্ঞ উইকেটরক্ষক না থাকা নিয়েও প্রশ্ন উঠছে।

দিনেশ কার্তিকের চোখে ভারতের সর্বকালের সেরা একাদশ: বীরেন্দর শেবাগ, রোহিত শর্মা, রাহুল দ্রাবিড়, শচীন টেন্ডুলকার, বিরাট কোহলি, যুবরাজ সিং, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, অনিল কুম্বলে, যশপ্রীত বুমরা ও জহির খান।

দ্বাদশ খেলোয়াড়: হরভজন সিং।


উপদেষ্টা সম্পাদক: সামছুল আলম
সম্পাদক:  উদয় হাকিম
প্রকাশক: লোকমান হোসেন আকাশ



কার্যালয়: বসতি অ্যাসোসিয়েটস (সি-৩), প্লট- ০৬,
ব্লক- এস ডব্লিউ (এইচ), গুলশান এভিনিউ, গুলশান-১, ঢাকা।
মোবাইল: ০১৭১৫১১৯৪৪৪,
ইমেইল: dhakabusines@gmail.com