সকালে যেসব খাবার খেলে ওজন নিয়ন্ত্রণে থাকবে


ঢাকা বিজনেস ডেস্ক , : 15-08-2024

সকালে যেসব খাবার খেলে ওজন নিয়ন্ত্রণে থাকবে

ওজন নিয়ন্ত্রণ করতে গেলে দিনের শুরু থেকেই আপনার নজর দিতে হবে আপনি কি খাচ্ছেন তার দিকে। স্বাস্থ্যকর খাবার ছাড়া বাড়তি ওজন কমানো সম্ভব নয়। তবে অনেকেই জানেন না কোন খাবারগুলো সকালে খাওয়া উচিত।পুষ্টির সঙ্গে ওজন নিয়ন্ত্রণে কোন খাবার খাওয়া উচিত এ নিয়ে সংবাদমাধ্যমে কথা বলেছেন বারডেম জেনারেল হাসপাতালের প্রধান পুষ্টিবিদ ও বিভাগীয় প্রধান শামছুন্নাহার নাহিদ।

শামছুন্নাহার নাহিদ বলেন, সকালের নাশতা হতে হবে যাকে বলে একদম ব্যালেন্স ডায়েট, যা থেকে ভিটামিন, চর্বি, খনিজ—সব আনুপাতিক হারে পাওয়া যাবে। পাশাপাশি সকালের নাশতা ঠিকমতো খাওয়া হলে দুপুর পর্যন্ত খিদে লাগবে না। অহেতুক আজেবাজে খাওয়াও বন্ধ হবে।

সকালের নাশতায় প্রথমেই যা থাকতে হবে, তা হলো অ্যালকালাইন গ্রুপের খাদ্য, যার কাজ পাকস্থলীর অম্লীয় ভাব প্রশমিত করা। সেটা হতে পারে যেকোনো শর্করাজাতীয় খাবার; যেমন, ভাত, রুটি, নুডলস, ওটস ইত্যাদি। এগুলোর সঙ্গে এমন সবজি খেতে হবে, যেগুলো পানিসমৃদ্ধ, চিনির পরিমাণ কম এবং যেগুলো খেলে পেটে অ্যাসিড তৈরি হওয়ার ঝুঁকি কম। যেমন লাউ, পেঁপে, জালি, পটোল, আলু ইত্যাদি।

এ ছাড়াও সঙ্গে রাখতে হবে একটি আমিষের উৎস। সকালে প্রতিদিন ডিম খেতে পারেন। সকালে ডিমের যেকোনো একটি পদ খেয়ে নিন। সেদ্ধ হলে আরও ভালো, এতে কোনো তেল লাগে না। এমনকি সকালে ফল খেতে পারেন। ফলের রসের চেয়ে গোটা ফল খেলেই পুষ্টি পাবেন বেশি। আঁশসমৃদ্ধ ফল খেলে সহজে ক্ষুধাও পাবে না। সালাদ ড্রেসিং করতে পারেন টক দই দিয়ে।


উপদেষ্টা সম্পাদক: সামছুল আলম
সম্পাদক:  উদয় হাকিম
প্রকাশক: লোকমান হোসেন আকাশ



কার্যালয়: বসতি অ্যাসোসিয়েটস (সি-৩), প্লট- ০৬,
ব্লক- এস ডব্লিউ (এইচ), গুলশান এভিনিউ, গুলশান-১, ঢাকা।
মোবাইল: ০১৭১৫১১৯৪৪৪,
ইমেইল: dhakabusines@gmail.com