রাতে ফল খাওয়া কি সত্যিই ক্ষতিকর


ঢাকা বিজনেস ডেস্ক , : 10-08-2024

রাতে ফল খাওয়া কি সত্যিই ক্ষতিকর

স্বাস্থ্য ঠিক রাখার জন্য ফল খাওয়া সবসময়ই ভালো। শরীরের বিভিন্ন পুষ্টির ঘাটতি মিটিয়ে থাকে ফলে থাকা ভিটামিন ও খনিজ উপাদান। এছাড়া ফলে ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্টও থাকে। এ কারণে নিয়মিত ফলমূল খাওয়ার ফলে একাধিক জটিল অসুখও দূরে থাকে।

এমন পুষ্টিকারী খাবার নিয়েও কিছু মানুষের ভুল ধারণা রয়েছে। কেউ কেউ মনে করেন, ফল খাওয়া ঠিক নয়। কারও মতে নাকি ফল খাওয়ার কারণে শরীরের অবস্থা খারাপ হয়। কেউ আবার বলেন, রাতে ফল খাওয়া শরীরের জন্য ক্ষতিকর। কিন্তু এসব ধারণার পেছনে আসলেই কি কোনো যুক্তি রয়েছে? সম্প্রতি এসব ব্যাপারে ভারতীয় একটি সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন কলকাতা শহরের বিশিষ্ট পুষ্টিবিদ কোয়েল পাল চৌধুরী। এবার তাহলে এ বিষয়ে জেনে নেয়া যাক।

রাতে ফল খাওয়া কি ক্ষতিকর: এ প্রশ্নের জবাবে কোয়েল পাল চৌধুরী বলেন, অনেকেই মনে করেন রাতে ফল খেলে শরীরের অনেক ক্ষতি হয়। কিন্তু এর কোনো সত্যতা নেই। রাতে ফল খেলে শারীরিক কোনো সমস্যা হয় না। তবে কারও কারও সন্ধ্যার পর ফল খাওয়ার কারণে অ্যাসিডিটি হয়। এ জন্য যাদের এই ধরনের সমস্যা হয়, তাদের রাতের বেলায় ফল খাওয়া এড়িয়ে চলতে হয়। তবে সকালে ফল খেতে পারেন।

যেসব ফল এড়িয়ে চলা উচিত: রাতে যারা ফল খেতে চান, তাদের অবশ্যই লেবু এড়িয়ে চলতে হবে। কমলালেবু, বাতাবিলেবু থেকে শুরু করে সব ধরনের লেবু খাওয়াই নিষেধ করা হয়। কেননা, লেবুজাতীয় ফলে অতিরিক্ত অ্যাসিড রয়েছে। যা পাকস্থলীর হাল বিগড়ে দিতে পারে। যা থেকে পেটের বিভিন্ন অসুখও হতে পারে। এ জন্য রাতের বেলায় সব ধরনের লেবু খাওয়া এড়িয়ে যাওয়া ভালো।

আদর্শ সময়: ফল খেয়ে উপকার পেতে চাইলে অবশ্যই সন্ধ্যার আগে খাওয়া ভালো। আর কখনোই খালি পেটে খাওয়া যাবে না। এতে পেটের সমস্যার সম্ভাবনা থাকে। আবার পেটভর্তি খাবার খাওয়ার পরও ফল খাওয়া ঠিক নয়। এতে কিন্তু উপকার পাওয়া যায় না। সবচেয়ে ভালো হয় দুই বেলার খাবার খাওয়ার মাঝের সময় খাওয়া। সকালের নাশতা ও দুপুরের খাবার কিংবা সন্ধ্যার নাশতার মাঝের সময়ে ফল খেতে পারেন। এতে ফলে বিদ্যমান পুষ্টি উপাদান গ্রহণ করবে শরীর। উপকারও মিলবে।

কী পরিমাণ ফল খাবেন: একজন সুস্থ-সবল মানুষ দিনে ১৫০ থেকে ২০০ গ্রাম পরিমাণ ফল খেতে পারেন। পেয়ারা ও আপেলের মতো ফল দিনে দুটো পরিমাণ খেতে পারেন। এতে শরীর ভালো থাকবে। তবে যাদের ডায়াবেটিস রয়েছে তারা নিজ সিদ্ধান্ত অনুযায়ী কখনো ফল খাবেন না। অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ফল খাবেন।

অবশ্যই জুস নয়: ফলের উপকার পেতে চাইলে জুস বা রস না খাওয়াই ভালো। কেননা, জুস তৈরি করলে তাতে ভিটামিন ও খনিজের পরিমাণ নষ্ট হয়ে যায়। আবার জুসে ফাইবারের পরিমাণও থাকে না। এ জন্য জুস খাওয়ার কারণে সুগার বাড়ার সম্ভাবনা থাকে। আবার ছোট ছোট নানা অসুখ হওয়ারও ঝুঁকি থাকে। উপকার পেতে হলে অবশ্যই গোটা ফল খেতে হবে। এতে ভিটামিন ও খনিজ পুরোপুরি বিদ্যমান থাকে।


উপদেষ্টা সম্পাদক: সামছুল আলম
সম্পাদক:  উদয় হাকিম
প্রকাশক: লোকমান হোসেন আকাশ



কার্যালয়: বসতি অ্যাসোসিয়েটস (সি-৩), প্লট- ০৬,
ব্লক- এস ডব্লিউ (এইচ), গুলশান এভিনিউ, গুলশান-১, ঢাকা।
মোবাইল: ০১৭১৫১১৯৪৪৪,
ইমেইল: dhakabusines@gmail.com