সত্যি কি দাঁতে পোকা হয়?


ঢাকা বিজনেস ডেস্ক , : 10-08-2024

সত্যি কি দাঁতে পোকা হয়?

দাঁতে পোকা হয়েছে কিংবা হবে এমন কথা প্রায় শোনা যায়। বিশেষ করে বাচ্চাদের এই কথাটা বলা হয় আমাদের দেশে। বাচ্চারা বেশি মিষ্টি খেলেই তাদের  দাঁতে পোকা হবে এই ভয় দেখানো হয়। সত্যি কি দাঁতে পোকা হয় এই প্রশ্নের বিস্তারিত জবাব দিয়েছেন  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. আশিক আবদুল্লাহ্ ইমন।

তিনি বলেন, দাঁতে আসলে কখনো পোকা হয় না। দাঁতে হয় ডেন্টাল ক্যারিজ বা দন্তক্ষয় যেটাকে দাঁতে কালো দাগ হিসেবে বলেন সবাই। এক সময় কিছু অসাধু ব্যবসায়ী বা ব্যক্তিরা নানা কৌশলে দাঁতের মধ্য থেকে পোকা বের করে আনছেন এমনটা দেখাতেন। হাতুড়ে কিছু লোকজনই মূলত পোকা বের করে এনে দেখাতেন। তবে সত্যিটা হচ্ছে, দাঁতে কখনোই পোকা হয় না। এটা এক ধরনের মিথ।

কোন অবস্থাটাকে দাঁতে পোকা ধরা বলে থাকে মানুষ?

ডা. আশিক আবদুল্লাহ্ বলেন, একটি ব্যাকটেরিয়া অর্থাৎ ক্যারিওজেনিক ব্যাকটেরিয়া আছে সেখান থেকে দাঁতে ক্যারিজ হয়, যেটাকে দাঁতের ক্ষয়রোগ বলে। সাধারণত ডেন্টাল ক্যারিজ থেকে দাঁতে গর্ত হয়। দাঁতের গর্তকে দাঁতে পোকা ধরা বলে থাকে মানুষ।

দাঁতের যত্নে প্রতিদিন ২ বার দাঁত ব্রাশ করার কথা। দিনে যদি কমপক্ষে একবারও সঠিক নিয়মে দাঁত ব্রাশ না করা হয় তাহলে লালাগ্রন্থি থেকে সবসময় লালা নিঃসৃত হতে থাকে। এর মধ্যে এক ধরনের উপাদান থাকে যেটা দাঁতের মধ্যে আঠালো স্তর তৈরি করে। মুখের ভেতর কিছু ভালো ব্যাকটেরিয়া আবার কিছু খারাপ ব্যাকটেরিয়া থাকে, যেখানে অসংখ্য ব্যাকটেরিয়ার জীবাণু বসবাস করে।

এর মধ্যে ক্যারিওজেনিক ব্যাকটেরিয়া দ্রুত ছড়িয়ে পড়ে যদি ওরাল হাইজিন মেনে না চলা হয়, সঠিকভাবে দাঁত পরিষ্কার না করা হয়। এটিই দাঁতে গর্ত তৈরির প্রধান কারণ হিসেবে কাজ করে।


উপদেষ্টা সম্পাদক: সামছুল আলম
সম্পাদক:  উদয় হাকিম
প্রকাশক: লোকমান হোসেন আকাশ



কার্যালয়: বসতি অ্যাসোসিয়েটস (সি-৩), প্লট- ০৬,
ব্লক- এস ডব্লিউ (এইচ), গুলশান এভিনিউ, গুলশান-১, ঢাকা।
মোবাইল: ০১৭১৫১১৯৪৪৪,
ইমেইল: dhakabusines@gmail.com