ভ্যাট এলটিইউ’র ৭৩ হাজার ৬৬০ কোটি টাকার রাজস্ব আয়


ঢাকা বিজনেস ডেস্ক , : 01-08-2024

ভ্যাট এলটিইউ’র ৭৩ হাজার ৬৬০ কোটি টাকার রাজস্ব আয়

ভ্যাটের বৃহৎ করদাতা ইউনিট (এলটিইউ) সদ্যবিদায়ী ২০২৩-২৪ অর্থবছরে রেকর্ড পরিমাণ ৭৩ হাজার ৬৬০ কোটি টাকার রাজস্ব আয় করেছে। যা এর আগের বছরের তুলনায় প্রায় ২৬ শতাংশ বেশি। এলটিইউর ২০২২-২৩ অর্থবছরে রাজস্ব আয়ের পরিমাণ ছিল ৫৮ হাজার ৫৬৬ কোটি টাকা।

এলটিইউ’র (ভ্যাট) অতিরিক্ত কমিশনার আব্দুল রশীদ মিয়া  বলেন, ‘সিগারেট কোম্পানিগুলো থেকে উল্লেখযোগ্য পরিমাণ রাজস্ব আহরণ, অভ্যন্তরীণ নিরীক্ষা কার্যক্রম জোরদার এবং বিকল্প বিরোধ নিস্পত্তি (এডিআর) থেকে রেভিনিউ আসায় গতবছর রাজস্ব আয় বেড়েছে। এর পাশাপাশি গ্যাসের দাম বৃদ্ধি পাওয়ায় পেট্রোবাংলা থেকে তুলনামূলক বেশি রাজস্ব পাওয়া গেছে। তিনি বলেন, সিগারেট খাত থেকে রাজস্ব আয় বাড়ানোর লক্ষ্যে এখাতে বেশ কিছু নীতি সহায়তা প্রদান করা হয়। যার ফলে এখাতে রাজস্ব আদায় বেড়েছে।

গত অর্থবছরে এলটিইউর (ভ্যাট) সর্বোচ্চ রাজস্ব এসেছে সিগারেট খাত থেকে। এই খাতের রাজস্ব আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৩৫ হাজার ৫১৫ কোটি টাকা। এর মধ্যে দেশের বৃহৎ সিগারেট উৎপাদন ও বাজারজাতকারি বহুজাতিক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ ভ্যাট দিয়েছে ৩৩ হাজার ২৩৫ কোটি টাকা। অন্য কোম্পানি জাপান টোব্যাকো ইন্টারন্যাশনাল (জেটিআই) থেকে রাজস্ব পাওয়া গেছে ২ হাজার ২৮০ কোটি টাকা।

চার মোবাইল অপারেটর কোম্পানি গ্রামীণফোন, রবি, বাংলালিংক এবং টেলিটক থেকে রাজস্ব পাওয়া গেছে ১০ হাজার কোটি টাকা। এছাড়া পেট্রোবাংলা রাজস্ব প্রদান করেছে ৯ হাজার ৬২২ কোটি টাকা।

উল্লেখ্য, গত ২০২৩-২৪ অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভ্যাট, আয়কর ও আমদানি-রপ্তানি শুল্ক কর মিলে মোট রাজস্ব আদায় করেছে ৩ লাখ ৮২ হাজার ৫৬২ কোটি টাকা। এর মধ্যে ভ্যাট থেকে আয় এসেছে ১ লাখ ৫০ হাজার ৭১৭ কোটি টাকা।

বর্তমানে দেশের ১১০টি বৃহৎ করদাতা প্রতিষ্ঠানের ভ্যাট, সম্পূরক শুল্ক ও আবগারি শুল্ক সংক্রান্ত কার্যক্রম এলটিইউয়ের অধীনে পরিচালিত হয়।


উপদেষ্টা সম্পাদক: সামছুল আলম
সম্পাদক:  উদয় হাকিম
প্রকাশক: লোকমান হোসেন আকাশ



কার্যালয়: বসতি অ্যাসোসিয়েটস (সি-৩), প্লট- ০৬,
ব্লক- এস ডব্লিউ (এইচ), গুলশান এভিনিউ, গুলশান-১, ঢাকা।
মোবাইল: ০১৭১৫১১৯৪৪৪,
ইমেইল: dhakabusines@gmail.com