জাতিসংঘের প্রস্তাবকে পাত্তাই দিলো না ইয়েমেনি যোদ্ধারা


আন্তর্জাতিক ডেস্ক , : 14-07-2024

জাতিসংঘের প্রস্তাবকে পাত্তাই দিলো না ইয়েমেনি যোদ্ধারা

দু-এক দিন আগে নির্দেশ না মানায় সানার কয়েকটি ব্যাংকের বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নিয়েছে ইয়েমেন সরকার। সরকারের সঙ্গে ইয়েমেনি প্রতিরোধ যোদ্ধাদল হুতিদের জটিল এই অর্থনৈতিক সংকট সমাধানের প্রস্তাব দেয় ইয়েমেনে জাতিসংঘের দূত হ্যান্স গ্র্যান্ডবার্গ। তবে তার এই প্রস্তাব নাকচ করে দিয়েছে ইরানপন্থী এই শক্তিশালী সশস্ত্র গোষ্ঠীটি। 

সামাজিক মাধ্যম এক্সে দেয়া এক পোস্টে হুতিদের উপ-পররাষ্ট্রমন্ত্রী হুসেন আল-ইজি বলেছেন, হুতি বিদ্রোহীরা শুধু ইয়েমেনে যুদ্ধ বন্ধে জাতিসংঘের মধ্যস্থতায় রোড ম্যাপ বাস্তবায়ন নিয়ে ইয়েমেনি সরকারের সঙ্গে আলোচনায় বসবে। ইতিমধ্যে বিষয়টি হ্যান্স গ্র্যান্ডবার্গকে জানানো হয়েছে।

হ্যান্স গ্র্যান্ডবার্গের কার্যালয় জানায়, আর্থিক সমস্যা ও ইয়েমেনের অবনতিশীল মানবিক পরিস্থিতির ওপর এর প্রভাব নিয়ে আলোচনা করার জন্য সরকার ও হুতিদের কোনো পূর্বশর্ত ছাড়াই দেখা করার অনুরোধ করেন ইয়েমেনে জাতিসংঘের দূত।

এ ছাড়া গত ১০ জুলাই ইয়েমেনের প্রেসিডেন্সিয়াল লিডারশিপ কাউন্সিলের চেয়ারম্যান রাশাদ আল-আলিমিকে একটি চিঠি দেন গ্রুন্ডবার্গ। সেখানে হুতি নিয়ন্ত্রিত সানায় ছয়টি ব্যাংকের লাইসেন্স বাতিলে সরকার যে সাম্প্রতিক আদেশ দিয়েছে তা স্থগিত করতে বলেন তিনি।

এর আগে এসব ব্যাংককে সানা থেকে কার্যক্রম গুটিয়ে ইয়েমেনের অন্তর্বর্তী রাজধানী এডেন শহরে চলে আসার নির্দেশ দিয়েছিল সরকার। তবে সে নির্দেশ অমান্য করে সানায় থেকে যায় এসব ব্যাংক। তাই গতকাল শুক্রবার (১২ জুলাই) এসব ব্যাংকের লাইসেন্স স্থগিত করে দেয় সরকার।


উপদেষ্টা সম্পাদক: সামছুল আলম
সম্পাদক:  উদয় হাকিম
প্রকাশক: লোকমান হোসেন আকাশ



কার্যালয়: বসতি অ্যাসোসিয়েটস (সি-৩), প্লট- ০৬,
ব্লক- এস ডব্লিউ (এইচ), গুলশান এভিনিউ, গুলশান-১, ঢাকা।
মোবাইল: ০১৭১৫১১৯৪৪৪,
ইমেইল: dhakabusines@gmail.com