সঙ্গী প্রতারণা করছে, বুঝবেন যেভাবে


ঢাকা বিজনেস ডেস্ক , : 11-07-2024

সঙ্গী প্রতারণা করছে, বুঝবেন যেভাবে

সম্পর্কের শুরু সুন্দর হলেও পুরো জার্নি যে একই রকম থাকবে এমন না। প্রেম কিংবা বিয়ে যাই হোক না কেন সম্পর্ক সুন্দর রাখার জন্য দুজনকে দুজনের প্রতি সৎ থাকতে হবে। তবে সত্যি এটাই যে সব সম্পর্ক এক নয়। অনেক সময় একজন সৎ থাকলেও সঙ্গী প্রতারণা করে। অনেকেই আছেন, যারা বিশ্বাস ভাঙ্গেন। এমন ঘটনা আজকের দিনে অহরহ ঘটছে। 

বর্তমানের বেশিরভাগ সম্পর্ক গড়ে উঠছে সামাজিক যোগাযোগ মাধ্যমেই। না জেনে না দেখেই আমরা প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়ি। অনলাইনের অনেকেই আছেন, যারা মিথ্যা প্রেমের অভিনয় করেন। তারা একটি উদ্দেশ্য নিয়ে প্রেমের সম্পর্ক গড়ে তোলেন। উদ্দেশ্যে তারা সফল হলেই আবার সম্পর্ক থেকে বেরিয়ে যান। এতে করে প্রতারণার শিকার হচ্ছেন অনেক কম বয়সী তরুণ-তরুণীরা। সঙ্গীর প্রতারণা করছে কিনা সেটা কয়েকটি বিষয় লক্ষ্য করলেই বুঝতে পারবেন। মার্কিন মনোস্তাত্বিক ম্যাগাজিন সাইকোলজি টুডেতে এমন কিছু বিষয় উল্লেখ করা হয়েছে, যা থেকে প্রতারণার হাত থেকে রক্ষা পাবেন।

১. শুরুটা ঠিকঠাক থাকলেও হঠাৎ করেই সঙ্গী আপনার উপর অহেতুক রাগ দেখাচ্ছেন? কিংবা বিরক্ত হচ্ছেন? এমনকি কারণে অকারণে দোষ চাপিয়ে দিচ্ছে? এর কারণ হতে পারে সে আপনার সঙ্গে সম্পর্ক থেকে বের হতে চাইছেন।

২. প্রাইভেসি আর কোনো কিছু লুকানোর মধ্যে পার্থক্য বুঝতে পারা গুরুত্বপূর্ণ। সম্পর্কে থাকার সময় প্রত্যেকেরই ব্যক্তিগত স্পেস থাকে। দু’জন দু’জনের সবকিছুতে নাক গলানোও ঠিক নয়। বরং কিছু ক্ষেত্রে বাউন্ডারি থাকা বরং ভালো। কিন্তু সঙ্গী যদি এর বদলে আপনার কাছ থেকে অনেক সত্য গোপন করে বা লুকিয়ে রাখে সেটি ক্ষতিকর। এটি এক ধরনের সূক্ষ্ম প্রতারণা।

৩. যদি কোথায় আছে তা জিজ্ঞেস করলে উত্তরে আপনাকে সত্যি কথা না বলে তবে এটিও আপনার জন্য সতর্ক সংকেত। হয়তো অন্য কারও সঙ্গে সময় কাটাতে পারে কিন্তু আপনাকে বলছে যে সে বাসায় আছে। যদি সত্যিটা আপনার সামনে আসে তবে এড়িয়ে যাবেন না। কারণ এই সত্যি একটা সময় আপনার বড় বিপদের কারণ হতে পারে। 

৪. অনলাইন কোর্টিং হলো অনলাইনে রোমান্টিক সংযোগ খোঁজার একটি কাজ, সোশ্যাল মিডিয়া এবং ডেটিং অ্যাপের মাধ্যমে যদি সে এমনটা করে থাকে তবে তার সঙ্গে সরাসরি কথা বলুন। যদি আপনার সঙ্গী গোপনে বিপরীত লিঙ্গের কাউকে ফলো করে এবং তার ছবিতে লাইক করে বা ঘন ঘন টেক্সট পাঠায়, তবে এটি সম্পর্কের ক্ষেত্রে একটি সতর্কতা সংকেত হতে পারে।

৫. বিপরীত লিঙ্গের কারও সঙ্গে চটকদার কথোপকথন করার অভ্যাস আছে কি তার? সে যদি আপনাকে লুকিয়ে অন্য কারও সঙ্গে এমনটা করে থাকে তবে সতর্ক হোন। এর মানে হলো আপনি তার সুক্ষ্ম প্রতারণার শিকার। এ ধরনের মানুষ অনেক সময় মেসেজে এমনটা করতে পারে, কেউ কেউ আবার সামনাসামনিও করে থাকে। ভালো করে খেয়াল করুন, সেও কি এমনটা করছে? তাহলে আপনার উপস্থিতি তার জীবনে ততটাও গুরুত্বপূর্ণ নয়।

৬. আপনার সঙ্গী যদি তার প্রাক্তনের সঙ্গে এখনও যোগাযোগ রাখে বা যোগাযোগের চেষ্টা করে তবে বুঝে নেবেন যে সে একজন প্রতারক। কারণ তার হৃদয়ে এখনও প্রাক্তনের জন্য জায়গা রয়েছে, যা আপনার কাছে স্বীকার করে না। এভাবে আপনাকে না জানিয়ে প্রাক্তনের সঙ্গে যোগাযোগ চালিয়ে গেলে তা আপনার জন্য কখনোই মঙ্গলজনক হবে না। তাই আগেভাগেই সতর্ক হোন।

৭. যে মানুষটা আগে আপনার পছন্দের গুরুত্ব দিত, আপনার প্রিয় জিনিস নিয়ে আসতে সে পালটে যাবে। প্রতারণা করার সময় আপনার সঙ্গী আপনার পছন্দের অনেক কিছুই ভুলে যাবে। এমনকি আপনার পছন্দের বিষয়টা গুরুত্ব দিবে না। 

৮. সম্পর্কে দুজন দুজঙ্কে বুঝতে হয়। দুজনের আবেগ বুঝতে হয়। তবে যখন সঙ্গী প্রতারআয় জড়াবে সে আবেগ প্রকাশ এবং আপনার আবেগের গুরুত্ব দিতে চাইবে না। শুরুতে সম্পর্কের যে আবেগ ছিল সেটা সময়ের সঙ্গে শেষ হতে থাকবে।


উপদেষ্টা সম্পাদক: সামছুল আলম
সম্পাদক:  উদয় হাকিম
প্রকাশক: লোকমান হোসেন আকাশ



কার্যালয়: বসতি অ্যাসোসিয়েটস (সি-৩), প্লট- ০৬,
ব্লক- এস ডব্লিউ (এইচ), গুলশান এভিনিউ, গুলশান-১, ঢাকা।
মোবাইল: ০১৭১৫১১৯৪৪৪,
ইমেইল: [email protected]