গাজায় ৬ লক্ষাধিক শিশু স্কুলে যেতে পারছে না: জাতিসংঘ


ঢাকা বিজনেস ডেস্ক , : 29-06-2024

গাজায় ৬ লক্ষাধিক শিশু স্কুলে যেতে পারছে না: জাতিসংঘ

গাজায় চলমান ইসরাইলি আগ্রাসনের কারণে ছয় লাখ ২৫ হাজারেরও বেশি শিশু গত আট মাস ধরে স্কুলে যেতে পারছে না। যুদ্ধ শুরুর আগে এর মধ্যে তিন লাখ শিশু ফিলিস্তিনবিষয়ক জাতিসংঘের ত্রাণ ও শরণার্থী সংস্থা (ইউএনআরডব্লিউএ) 

 পরিচালিত স্কুলগুলোতে পড়ালেখা করতো। শনিবার (২৯ জুন) ইউএনআরডব্লিউইএ-এর বরাত দিয়ে ইরানি গণমাধ্যম পার্সটুডে’র এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

শুক্রবার সংস্থাটি জানায়, ‘ইউএনআরডব্লিউএ সদস্যদের পরিচালিত খেলা ও শিক্ষামূলক কার্যক্রম শিশুদের স্কুলে ফিরে যাওয়ার প্রস্তুতি ও তাদের শিক্ষার অধিকার ফিরে পাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।’

গত ৭ অক্টোবর ইসরাইলি ভূখণ্ডে হামাসের আল আকসা তুফান অভিযানের প্রতিশোধ নিতে সেদিনই গাজার বিরুদ্ধে নজিরবিহীন ও নির্বিচার বিমান হামলা শুরু করে ইসরাইল। পরবর্তী সময়ে স্থলবাহিনীও এতে যোগ দেয়। গত ৭ মাসে ইসরাইলি বর্বর হামলায় প্রায় ৩৮ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। হতাহতের মধ্যে ১৫ হাজারেরও বেশি শিশু।

এদিকে, ব্রিটেনভিত্তিক অধিকার সংস্থা সেভ দ্য চিলড্রেন জানিয়েছে, গাজায় ইসরাইলের গণহত্যামূলক হামলা শুরুর পর অন্তত ২১ হাজার শিশু নিখোঁজ হয়েছে। অধিকার সংস্থাটি অবিলম্বে গাজায় যুদ্ধবিরতি চালুর এবং নিখোঁজ শিশুদের নিয়ে তদন্তের আহ্বান জানিয়েছে।  


উপদেষ্টা সম্পাদক: সামছুল আলম
সম্পাদক:  উদয় হাকিম
প্রকাশক: লোকমান হোসেন আকাশ



কার্যালয়: বসতি অ্যাসোসিয়েটস (সি-৩), প্লট- ০৬,
ব্লক- এস ডব্লিউ (এইচ), গুলশান এভিনিউ, গুলশান-১, ঢাকা।
মোবাইল: ০১৭১৫১১৯৪৪৪,
ইমেইল: [email protected]