১২.১ ওভারে ১১৬ করলেই সেমিতে বাংলাদেশ


ঢাকা বিজনেস ডেস্ক , : 25-06-2024

১২.১ ওভারে ১১৬ করলেই সেমিতে বাংলাদেশ

আফগানিস্তানের সঙ্গে জিততে বাংলাদেশকে করতে হবে ১১৬ রান। আপাতত সহজ টার্গেট বলেই ধরে নেওয়া যায়। তবে সেমিফাইনালে কোলিয়ালিফাই করতে হলে বাংলাদেশকে এই রান টপকাতে হবে দ্রুতই। যদি তারা ১২.১ ওভারে ১১৬ করতে পারে, তাহলে বাজিমাত। অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে টপকে রান রেটের হিসাবে প্রথমবারের মতো বিশ্বকাপের সেমি ফাইনালে খেলবে বাংলাদেশ।  

প্রথমে ব্যাট করে আফগানিস্তান ৫ উইকেটে তুলতে পেরেছে ১১৫ রান। তবে দুশ্চিন্তার আরেক নাম বৃষ্টি। ইনিংস শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই নেমেছে বৃষ্টি। বৃষ্টিতে যদি খেলা না হয়, তাহলে ১ পয়েন্ট নিয়ে সেমিতে যাবে আফগানিস্তান। বৃষ্টির কারণে দ্বিতীয় ইনিংস শুরুতে দেরি হচ্ছে। 

এর আগে সেন্ট ভিনসেন্ট এর কিংসটাউনে আর্নস ভেল স্টেডিয়ামে টসে হেরে ফিল্ডিং করে বাংলাদেশ। টাইগরাদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ১১৫ এর বেশি তুলতে পারেনি আফগানরা। স্পিন এবং পেস- কোনো বলেই সুবিধে করতে পারেনি আফগানিস্তান। শুরু থেকে শেষ পর্যন্ত বোলিং ইনিংস ছিল টাইগারদের নিয়ন্ত্রণে। 

৪ ওভারে ২৬ রান দিয়ে ৩ উইকেট পেয়েছেন লেগ স্পিনার রিশাদ। তাসকিন ৪ ওভারে ১২ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট। তাতে একটি ছিল মেডেন ওভার। ৪ ওভারে ১৭ রান দিয়ে মোস্তাফিজ পেয়েছেন ১ উইকেট। তানজিম সাকিব দিয়েছেন ৩৬ রান, পাননি কোনো উইকেট। সাকিব আল হাসান ৪ ওভারে ১৭ রান দিয়ে ছিলেন উইকেট শূণ্য। 

আফগানিস্তানের পক্ষে সর্বোচ্চ ৪৩ রান করেন ওপেনার গুরবাজ, ওই রান করেন তিনি ৫৫ বলে। আরেক ওপেনার ইবরাহিম জাদরান করেন ২৯ বলে ১৮ রান। মাত্র ১০ বলে ১৯ রান করেন রশিদ খান। এছাড়া আজমতুল্লাহ করেন ১২ বলে ১০ রান। করিম ৭, গুলবাদিন ৪, এবং নবী ১ রান করেন। ১৩ আসে অতিরিক্ত থেকে। 

এই ম্যাচ জিতলে বাংলাদেশ, আফগানিস্তান এবং অস্ট্রেলিয়া- এই তিন দলের পয়েন্ট হবে সমান ২। তখন রান রেটে যারা এগিয়ে থাকবেন তারা সেমিফাইনালে লড়বেন দক্ষিন আফ্রিকার সঙ্গে। অবশ্য আফগানরা জিতলে তারাই যাবে সেমিতে। রান রেটে সবচেয়ে ভালো অবস্থানে অস্ট্রেলিয়া, সবার নিচে বাংলাদেশ। 

সুপার এইটের শেষ ম্যাচে বাংলাদেশ দলে দুটি পরিবর্তন ছিল। জাকের আলীর বদলে দলে ঢুকেছিলেন সৌম্য সরকার। আর স্পিনার মেহেদির জায়গায় খেলেছেন পেসার তাসকিন।  


উপদেষ্টা সম্পাদক: সামছুল আলম
সম্পাদক:  উদয় হাকিম
প্রকাশক: লোকমান হোসেন আকাশ



কার্যালয়: বসতি অ্যাসোসিয়েটস (সি-৩), প্লট- ০৬,
ব্লক- এস ডব্লিউ (এইচ), গুলশান এভিনিউ, গুলশান-১, ঢাকা।
মোবাইল: ০১৭১৫১১৯৪৪৪,
ইমেইল: [email protected]