১৯ মে ২০২৪, রবিবার



মার্কিন ট্যাংকারে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক || ২০ মার্চ, ২০২৪, ০২:০৩ এএম
মার্কিন ট্যাংকারে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলা


লোহিত সাগরে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) বহনকারী যুক্তরাষ্ট্রের একটি ট্যাংকারে ক্ষেপণাস্ত্র হামলার দাবি করেছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতিরা। একই সঙ্গে ইসরাইলের ইলাত অঞ্চলকে ক্ষেপণাস্ত্র দিয়ে লক্ষ্যবস্তু করা হয়েছে বলে জানিয়েছে গোষ্ঠীটি। মঙ্গলবার (১৯ মার্চ) ইয়েমেনের সশস্ত্র এই গোষ্ঠীর মুখপাত্র ইয়াহিয়া সারির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

হুতির গোষ্ঠীর মুখপাত্র বলেন, নৌবাহিনীর ক্ষেপণাস্ত্র ব্যবহার করে লোহিত সাগরে মাদো নামের একটি ট্যাংকারে হামলা চালানো হয়েছে। একই দিনে ইসরাইলের দক্ষিণের ইলাত অঞ্চলেও ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।

সামুদ্রিক যান চলাচলের গতিবিধি পর্যবেক্ষণ ও অবস্থান শনাক্তকারী সংস্থাগুলো বলছে, মার্শাল দ্বীপপুঞ্জের পতাকাবাহী মাদো নামের ওই ট্যাংকারটি সৌদি আরব থেকে সিঙ্গাপুরের দিকে যাওয়ার পথে আক্রান্ত হয়েছে। তবে ট্যাংকারটি মার্কিন যুক্তরাষ্ট্রের বলে দাবি করেছে হুতিরা।

গাজায় ইসরাইলি হামলার বিরুদ্ধে ফিলিস্তিনিদের পক্ষ নিয়ে গত বছরের নভেম্বরের মাঝামাঝি থেকে এডেন উপসাগরে চলাচলকৃত বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে যাচ্ছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। গাজায় ইসরাইলি হামলার বিরুদ্ধে ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করেই এ হামলা চালানো হচ্ছে বলে জানিয়েছে তারা।

তবে ডিসেম্বরে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের যৌথ বাহিনী হুতিদের লক্ষ্য করে বিমান অভিযান শুরুর পর থেকে ইসরাইলের পাশাপাশি এই দুই দেশের সঙ্গে সম্পর্কিত বাণিজ্যিক জাহাজগুলোতেও হামলা শুরু করে হুতিরা।



আরো পড়ুন