২৭ সেপ্টেম্বর ২০২৪, শুক্রবার



লেবাননে ইসরায়েলের ৪০০ হামলা, পালটা হামলা হিজবুল্লাহর

ঢাকা বিজনেস ডেস্ক || ২২ সেপ্টেম্বর, ২০২৪, ০৬:০৯ পিএম
লেবাননে ইসরায়েলের ৪০০ হামলা, পালটা হামলা হিজবুল্লাহর


লেবাননে হিজবুল্লাহর বিভিন্ন লক্ষ্যবস্তুতে ৪০০ হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। শনিবার এমন দাবি করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। অপরদিকে ইসরাইলের হাইফা শহরের কাছে রামাত ডেভিড ঘাঁটিতে রকেট হামলা চালিয়েছে বলে দাবি করেছে হিজবুল্লাহ।  রোববার (২২ সেপ্টেম্বর) আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, গাজা যুদ্ধ শুরুর পর ইসরায়েলি বাহিনী ও হিজবুল্লাহর মধ্যে এটাই সবচেয়ে বড় সংঘাতের ঘটনা। 

এক বিবৃতিতে ইসরায়লি সামরিক বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, ইসরায়েলি নাগরিকদের বিরুদ্ধে হুমকি মোকাবিলায় দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে ব্যাপক হামলা চালানো হয়েছে। হামলায় অনেকগুলো যুদ্ধবিমান ব্যবহার করা হয়েছে।

লেবাননের স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ইসরায়েলি যুদ্ধবিমান শনিবার সন্ধ্যা থেকে দক্ষিণ লেবাননে বড় ধরনের বিমান হামলা চালিয়েছে। এর আগে শুক্রবার ১৫০টি রকেট দিয়ে ইসরাইলের সীমান্ত এলাকায় হামলা চালায় হিজবুল্লাহ। তবে এই হামলায় প্রাথমিকভাবে কেউ হতাহত হওয়ার তথ্য পাওয়া যায়নি। 

এদিকে নিজ দেশের নাগরিকদের লেবানন ছাড়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তর গতকাল শনিবার এক বিবৃতিতে নিজেদের নাগরিকদের লেবানন ছাড়ার আহ্বান জানায়। সাম্প্রতিক সময়ে ইসরাইল ও হিজবুল্লাহর মধ্যে সহিংসতা তীব্র আকার ধারণ করায় এমন সতর্কতা অবলম্বন করেছে দেশটির পররাষ্ট্র দপ্তর। 

পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়েছে, হিজবুল্লাহ ও ইসরাইলের মধ্যে চলমান সংঘর্ষের অপ্রত্যাশিত পরিস্থিতির কারণে এবং লেবাননজুড়ে সাম্প্রতিক বিস্ফোরণের কারণে মার্কিন দূতাবাস নিজ দেশের নাগরিকদের লেবানন ছেড়ে যাওয়ার জন্য অনুরোধ করছে।



আরো পড়ুন