২৭ সেপ্টেম্বর ২০২৪, শুক্রবার



ডেঙ্গুতে আট মাসে ৯২ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক || ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ০১:৩৯ পিএম
ডেঙ্গুতে আট মাসে ৯২ মৃত্যু


দেশে বাড়তে শুরু করেছে এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে প্রকোপ। চলতি বছরের জানুয়ারি মাস থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৮ মাসে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৮০৪ জন। এর মধ্যে ৯২ জন মারা গেছেন। যদিও ২০২৩ সালের তুলনায় কম। গত বছর একই সময়ে যা ছিল ৬৯১ জন।

সচিবালয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে রোববার (৮ সেপ্টেম্বর) মশাবাহিত অন্যান্য রোগ বিষয়ক জাতীয় কমিটির সভায় এ হিসেব তুলে ধরা হয়।

এসময় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় উপদেষ্টা এ এফ হাসান আরিফ উপস্থিত ছিলেন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে শনিবার (৭ সেপ্টেম্বর) পর্যন্ত মারা যাওয়া ৯২ জনের মধ্যে ঢাকা সিটিতে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যান ৬৩ জন। অন্যদিকে ঢাকা মহানগরের বাইরে সারাদেশে মারা গেছেন ২৯ জন।

ডেঙ্গুতে গতবছর একই সময়ে মৃত্যু ৬৯১ জনের মধ্যে ঢাকা মহানগরে ৪৯৭ জন মারা যান। ঢাকার বাইরে মারা যান ১৯৪ জন।

উপদেষ্টা এ এফ হাসান আরিফ বলেন, ডেঙ্গুর বর্তমান পরিস্থিতিতে আমাদের সন্তুষ্ট হওয়ার কোনো সুযোগ নেই। আমাদের লক্ষ্য হবে, ডেঙ্গু আক্রান্ত হয়ে একজন রোগীও যেন মারা না যায়। ডেঙ্গুবাহিত মশা যেন বৃদ্ধি না পায় সে ব্যবস্থা নেয়া হয়েছে। চিকিৎসা ও সচেতনতার ওপর জোর দেওয়া হয়েছে। তিনি বলেন, প্রতি শুক্রবার মসজিদ, অন্যান্য সময় মন্দিরসহ সকল ধর্মীয় উপাসনালয়গুলোতে প্রচারণা চালানো হবে।

উল্লেখ্য, দেশের ইতিহাসে ২০২৩ সালে ডেঙ্গুতে সর্বোচ্চ ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন রোগী আক্রান্ত এবং ১ হাজার ৭০৫ জনের মৃত্যু হয়।



আরো পড়ুন