২৭ সেপ্টেম্বর ২০২৪, শুক্রবার



লাইফ স্টাইল
প্রিন্ট

যে সমস্যাগুলো দেখা দিলে রাউটার পরিবর্তন করতে হবে

ঢাকা বিজনেস ডেস্ক || ০৮ আগস্ট, ২০২৪, ০৬:৩৮ এএম
যে সমস্যাগুলো দেখা দিলে রাউটার পরিবর্তন করতে হবে


এই ডিজিটাল সময়ে এসে প্রায় প্রতি বাসাতেই ওয়াই-ফাই সংযোগ আছে। আর এ জন্য দরকার হয় রাউটারের। ঝামেলা ছাড়াই ইন্টারনেট ব্যবহারের জন্য রাউটার ভূমিকা রাখে। তবে অনেক সময় দেখা যায় ইন্টারনেটের গতি না থাকার বিপাকে পড়তে হয়। তবে সেটা সবসময় ইন্টারনেট সংযোগের কারণে নয়। রাউটারের কারণেও হতে পারে। কিছু সমস্যা দেখা দিলে বুঝতে হবে রাউটার পরিবর্তনের সময় এসেছে। ফোবস ম্যাগাজিনে এমন কয়েকটি সমস্যা উঠে এসেছে।   

দীর্ঘবছরের পুরানো রাউটার: রাউটার একবারে নষ্ট না হওয়া পর্যন্ত অনেকেই পরিবর্তনের কথা ভাবেন না। তবে এটা মাথায় রাখতে হবে দীর্ঘবছরে পুরানো রাউটার ইন্টারনেটের গতি কমাতে পারে। পাঁচ বছরের বেশি রাউটার ব্যবহার না করার পরামর্শ দেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। তাই খুব বেশি সমস্যা না হলে নেটের গতি বাড়াতে রাউটার পরিবর্তন করতে পারেন।  

ইন্টারনেটের গতি কমে যাওয়া: কোনো কারণ ছাড়াই যদি ইন্টারনেটের গতি কমে যায় কিংবা সংযোগ বার বার বিচ্ছিন্ন হয় তাহলে রাউটার পরিবর্তন করতে হবে। বিশেষ করে সব চেষ্টার পরও যদি সমস্যার সমাধান না হয়। ব্যবহারকারীর সংখ্যা ও নেটওয়ার্ক পরিবর্তন হলে দীর্ঘমেয়াদে রাউটারের প্রসেসিং সক্ষমতা সাপোর্ট দিতে পারবে না। তাই প্রযুক্তির পরিবর্তনের সঙ্গে উন্নত রাউটার ব্যবহার করলে নেটওয়ার্ক সমস্যা হবে না।

রাউটার গরম হয়ে যাওয়া: সাধারণ ব্যবহারে রাউটার গরম হয়, এটাই স্বাভাবিক। তবে কয়েক বছর ধরে ব্যবহার করা ডিভাইস থেকে অল্প সময়েই অধিক তাপ উৎপন্ন হয়ে থাকে। এ সমস্যা থেকে সমাধান পাওয়ার জন্য রাউটারকে খোলামেলা জায়গায় রাখতে হবে। এছাড়াও ব্যবহারকারী বেশি হলে রাউটার গরম হয়ে যাবে। এর ফলে রাউটার বন্ধ হয়ে যাওয়া, বার বার রিস্টার্ট নেয়া ও নেটওয়ার্ক বিচ্ছিন্ন হওয়ার মতো সমস্যা দেখা যায়।

কভারেজ কমে যাওয়া: রাউটার পুরোনো হয়ে গেলে এর নেটওয়ার্ক সিগন্যাল সরবরাহের সক্ষমতাও কমতে থাকে। ফলে ক্ষেত্রবিশেষে বিভিন্ন জায়গায় নেটওয়ার্ক না পাওয়া বা ইন্টারনেটের গতি কমে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। বড় বাসায় বা অধিক জায়গায় ওয়াই-ফাই কভারেজ পাওয়ার জন্য একাধিক অ্যান্টেনার রাউটার ব্যবহার করা উত্তম।

নতুন ডিভাইসের সঙ্গে সংযুক্ত হতে সমস্যা: যখন দেখবেন নতুন ডিভাইসের সঙ্গে রাউটারের যুক্ত হতে সমস্যা হছে তখন ভাবতে হবে। রাউটার পুরানো হলে নতুন ডিভাইসে সঙ্গে সহজে কানেক্ট হতে পারে না। এমন সমস্যা হলে বুঝতে হবে এখন রাউটার পরিবর্তনের সময় এসেছে।  



আরো পড়ুন