২৭ সেপ্টেম্বর ২০২৪, শুক্রবার



ইউক্রেন যুদ্ধের জেরে রাশিয়া ও ইরানের ওপর ফের নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক || ১১ জুলাই, ২০২৪, ১০:৩৭ এএম
ইউক্রেন যুদ্ধের জেরে রাশিয়া ও ইরানের ওপর ফের নিষেধাজ্ঞা


ইউক্রেন যুদ্ধের জেরে রাশিয়া ও ইরানের ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে নিউজিল্যান্ড। বৃহস্পতিবার (১১ জুলাই) এমন ঘোষণা দেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী উইনস্টন পিটার্স। তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

তিনি বলেন, নিউজিল্যান্ডের সবশেষ নিষেধাজ্ঞাগুলোতে দেশটির সামরিক শিল্পে জড়িত রুশ নাগরিকদের পাশাপাশি রাশিয়াকে সামরিক সহায়তা দানকারী ব্যক্তিদের টার্গেট করা হয়েছে।' এই নতুন নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে রুশ নাগরিক এবং সংস্থা যারা উত্তর কোরিয়া থেকে রাশিয়ায় অস্ত্রের অবৈধ চালানের সঙ্গে জড়িত। যেগুলো পরবর্তীতে ইউক্রেনের ওপর ব্যবহার করা হচ্ছে। এই নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে ড্রোনের উৎপাদন ও সরবরাহের মাধ্যমে রাশিয়াকে সামরিক সহায়তা প্রদানকারী দেশ ইরানও।

তিনি আরও বলেন, 'ইউক্রেনের বিরুদ্ধে আগ্রাসনমূলক এই যুদ্ধে রাশিয়াকে সামরিক সহায়তা প্রদানকারীদের প্রতি নিন্দা জানায় নিউজিল্যান্ড। রাশিয়ার কাছে ইরানি ড্রোন এবং উত্তর কোরিয়ার অস্ত্র সরবরাহ ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার জন্য হুমকি তৈরি করে,' পিটার্স যোগ করেছেন। 

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের উপর রুশ সামরিক হামলা শুরু পর থেকে এখন পর্যন্ত এক হাজার ৭০০ ব্যক্তি এবং সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে নিউজিল্যান্ড। সেই সঙ্গে নেয়া হয়েছে বিভিন্ন বাণিজ্যিক ব্যবস্থাও।



আরো পড়ুন