১৫ মে ২০২৪, বুধবার



ডিএসইসি লেখক সম্মাননা-২০২৩ পেলেন ১৬ জন

ঢাকা বিজনেস ডেস্ক || ২৯ এপ্রিল, ২০২৪, ১২:০৪ এএম
ডিএসইসি লেখক সম্মাননা-২০২৩ পেলেন ১৬ জন


ঢাকা সাব এডিটর্স কাউন্সিল (ডিএসইসি) লেখক সম্মাননা পেলেন ১৬ লেখক। রোববার (২৮ এপ্রিল) দুপুরে জাতীয় প্রেসক্লাবে ডিএসইসি বার্ষিক সাধারণ সভা ও লেখক সম্মাননা অনুষ্ঠানে ১৬ লেখককে এই সম্মাননা দেওয়া হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন  (বিএফইউজ)-এর সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল লেখকদের হাতে সম্মাননার ক্রেস্ট, সনদ ও নগদ অর্থমূল্য তুলে দেন। 

সম্মাননাপ্রাপ্ত লেখকরা হলেন ইতিহাস-গবেষণায় মোহাম্মদ নূরুল হক,  দীপঙ্কর গৌতম, বাবলু রহমান ও ইমরুল ইউসুফ; কবিতায় বীরেন মুখার্জী, প্রতীক মাহমুদ ও মনসুর হেলাল; গল্প-উপন্যাসে সুমন মজুমদার, রণজিৎ সরকার ও সোহেল অটল; অনুবাদে শমসের সৈয়দ, আহমদ মতিউর রহমান ও শেখ আব্দুল্লাহ নুর; শিশুসাহিত্যে কমলেশ রায়, অদ্বৈত মারুত ও আজরা পারভীন সাঈদ।

ডিএসই’র সভাপতি মামুন ফরাজীর সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএফইউজে- বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক, সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, বর্তমান মহাসচিব দীপ আজাদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি সাজ্জাদ আলম খান তপু, সাধারণ সম্পাদক আকতার হোসেন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে একাংশ) সভাপতি শহিদুল ইসলাম ও ডিএসই সাধারণ সম্পাদক আবুল হোসেন হৃদয় প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ঢাকা সাব-এডিটরস কাউন্সিল (ডিএসইসি) সাংবাদিকদের অত্যন্ত মর্যাদাপূর্ণ একটি সংগঠন। তারা সাংবাদিকদের অধিকার আদায়ে কাজ করে যাচ্ছে। নির্বাচনের মাধ্যমে আগামী তরুণ নেতৃত্ব সংগঠনকে আরও এগিয়ে নিয়ে যাবে। তারা আরও বলেন, সাংবাদিকদের পেশাদারিত্ব ও আত্মমর্যাদা প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধভাবে সংগঠনটি কাজ করবে বলে আশা প্রকাশ করেন বক্তারা। জাতীয় প্রেস ক্লাবে রোববার (২৮ এপ্রিল) ঢাকা সাব কাউন্সিলের (ডিএসই) দ্বি-বার্ষিক সাধারণ সভায় বক্তারা এ আশা প্রকাশ করেন।

বক্তারা বলেন, বিভিন্ন হাউজে সাংবাদিকরা নানাভাবে বঞ্চিত হচ্ছেন। চাকরিচ্যুতি, বেতন বকেয়া, পাওনা পরিশোধ না করার মতো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে। এসব অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলা করতে হবে। সাংবাদিকদের আত্মমর্যাদা প্রতিষ্ঠায় নিবেদিত হয়ে কাজ করে যেতে হবে। সাংবাদিক হয়রানির ঘটনা যেন না ঘটে, সে ব্যাপারে সচেতন থাকতে হবে।’

অনুষ্ঠানে জানানো হয়, আগামী ৩০ এপ্রিল মঙ্গলবার সংগঠনটির দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হবে।

দুপুরের পর সাধারণ সভার দ্বিতীয় অধিবেশন শুরু হয়। অধিবেশনে সাধারণ সম্পাদকের প্রতিবেদন পড়ে শোনানো হয়। সংগঠনের আয়-ব্যয়ের প্রতিবেদন উপস্থাপন করেন কোষাধ্যক্ষ কবীর আলমগীর।

এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি আনজুমান আরা শিল্পী, সাবেক সভাপতি কায়কোবাদ মিলন, শাহ মুহাম্মদ মুতাসিম বিল্লাহ, আল-মামুন। এ ছাড়াও কার্যনির্বাহী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।



আরো পড়ুন